উ. কোরিয়া নিয়ে ট্রাম্পের উল্টো টিলারসন

উত্তর কোরিয়ার বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেওয়া যায়, সে বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের মধ্যে ব্যাপক মত পার্থক্য দেখা যাচ্ছে।

ট্রাম্প যেখানে বলছেন, উত্তর কোরিয়ার সঙ্গে কথায় কাজ হবে না, সেখানে টিলারসন বলছেন, কূটনীতির দরজা এখনো খোলা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার আবার হুমকি দিয়ে বলছেন, উত্তর কোরিয়ার সঙ্গে কথায় কাজ হবে না। তাদের সামরিক কার্যক্রমের বিষয়ে আলোচনা কোনো জবাব হতে পারে না।

বুধবার এক টুইটে ট্রাম্প বলেন, ‘উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র আলোচনা করেই যাচ্ছে এবং ২৫ বছর ধরে আমরা তাদের চাঁদা দিয়ে যাচ্ছি।’

প্রেসিডেন্ট ট্রাম্প এমন হুমকি দিলেও একই দিন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জেমস মাট্টিস বলেছেন, ‘এ ক্ষেত্রে এখনো কূটনীতির সুযোগ রয়েছে।’ তবে তাতে ফলাফল কী হবে, তা নিয়ে অবশ্য দ্বিধা থেকেই যাচ্ছে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী সং ইয়ুং-মুর সঙ্গে বুধবার পেন্টাগনে বৈঠক করেন টিলারসন। এ সময় মাট্টিস বলেন, ‘আমরা কখনোই কূটনৈতিক সমাধানের বাইরে নই।’

মঙ্গলবার জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। এটি জাপানের হোক্কাইডো দ্বীপের ওপর দিয়ে উড়ে গিয়ে জাপান সাগরে পড়ে। এ নিয়ে জাপানিদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ক্ষেপণাস্ত্রের বিষয়ে বাসিন্দাদের সতর্ক করা হলেও, সেটির গতিরোধ বা প্রতিরোধ করার কোনো ব্যবস্থা করেনি জাপান। তবে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছিলেন, এটি জাপানের বিরুদ্ধে নজিরবিহীন হুমকি।

অন্যদিকে, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন হুঁশিয়ার করে বলেন, প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্রের গুয়াম দ্বীপের সামরিক ঘাঁটিতে হামলার প্রাথমিক ধাপ এটি। তার এই হুঁশিয়ারির প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প টুইট করে উত্তর কোরিয়াকে হুমকি দিলেন।

ট্রাম্প এমন সময় এই টুইট করলেন, যার কয়েক দিন আগে তিনি বলেছিলেন, উত্তর কোরীয় নেতা কিম জং-উন ‘যুক্তরাষ্ট্রকে সম্মান করতে শুরু করেছে’।

তবে উত্তর কোরিয়ার সবশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার কঠোর নিন্দা জানিয়েছে জাতিসংঘ। মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সব সদস্যের সম্মতিতে নিন্দা প্রস্তাব গৃহীত হয়।

মঙ্গলবার সকালে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে হোয়াসং-১২ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এটি ২ হাজার ৭০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপান সাগরে পড়ে।

You Might Also Like