প্রবল বর্ষণে বেহাল মুম্বাই, সতর্কতা অবলম্বন করতে বললেন মোদি

ভারতের বাণিজ্যনগরী মহারাষ্ট্রের মুম্বাই একটানা প্রবল বর্ষণে বেহাল হয়ে পড়েছে। মুম্বাই প্রশাসনের পক্ষ থেকে মানুষজনকে খুব প্রয়োজন না থাকলে বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক বার্তায় সকলকে নিরাপদ এলাকায় থাকতে এবং সতর্কতা অবলম্বন করতে বলেছেন।

একটানা প্রবল বর্ষণে বিপর্যস্ত মুম্বাইয়ের পরিস্থিতি সম্পর্কে নরেন্দ্র মোদি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসের সঙ্গে টেলিফোনে কথা বলেন এবং রাজ্য সরকারকে সব ধরণের সহায়তার আশ্বাস দেন। এরইমধ্যে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী মুম্বাইতে পৌঁছেছে। সেখানে বিগত ১২ বছর আগেকার রেকর্ড ভেঙেছে বৃষ্টির পানি।

স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংও আজ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসের সঙ্গে টেলিফোনে কথা বলে মুম্বাইয়ের পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নেন।
মুম্বাই শহরের বিভিন্ন এলাকা এখন পানির তলায় ডুবে থাকায় সেখানে সড়কে যান চলাচল ও ট্রেন চলাচল ব্যাহত হচ্ছে।

আগামীকাল (বুধবার) মহারাষ্ট্রের সমস্ত সরকারি দফতর ও স্কুল, কলেজ বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে।

আবহওয়া দফতর থেকে আগামী ২৪ ঘণ্টায় মুম্বাইতে প্রবল বর্ষণের আভাস দেয়া হয়েছে। সেখানে গত তিন দিন ধরে একটানা ভারী বর্ষণ হওয়ায় বিভিন্ন এলাকা ডুবে রয়েছে। সোমবার সকাল আটটা থেকে আজ সকাল পর্যন্ত সেখানে একশ’ বাহান্ন মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজ সারাদিনে একশ মিলিমিটারের চেয়ে বেশি বৃষ্টি হয়েছে।
পরিস্থিতি অনুকূলে না থাকায় মুম্বাই পুলিশের পক্ষ থেকে জরুরি প্রয়োজন না হলে মানুষজনকে বাড়ির বাইরে না বেরোনোর জন্য বলা হয়েছে। কেউ কোথাও আটকে পড়লে ফোনে ১০০ নম্বর ডায়াল করে অথবা সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে জানাতে বলা হয়েছে।

শহর থেকে পাম্প করে পানি বের করার জন্য ছয়টি বড় পাম্প স্টেশন চালু করা হয়েছে। বৃহৎ মুম্বাই পৌর কর্পোরেশনের পক্ষ থেকে ৩০ হাজার কর্মী শহরের বিভিন্ন স্থানে কাজ করছে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিজনিত ৪২ দুর্ঘটনা প্রকাশ্যে এসেছে। তিনটি স্থানে দেওয়াল ধসে পড়ে এবং ১৬ স্থানে বৈদ্যুতিক শর্টসার্কিট এবং ২৩ স্থানে গাছের ডাল ভেঙে পড়েছে।

You Might Also Like