ক্ষুধার তাড়নায় চিড়িয়াখানা থেকে পশু চুরি

ভেনেজুয়েলার মেট্রোপলিটন পার্ক চিড়িয়াখানার পরিচারকেরা যে পশুগুলোকে রাতের বেলা দেখে গেছেন সকালে সেগুলো বেমালুম গায়েব! লোহার খাঁচাগুলোও ভাঙা। পরিচালক থেকে পশু পরিচর্যাকারী সবার ধারণা চোরা কারবারীরা পশুগুলোকে চুরি করে বিক্রি করে দিয়েছে। শুরু হলো পশুগুলো উদ্ধারের জন্য ব্যাপক অনুসন্ধান।

তবে অনুসন্ধানে যে তথ্য উঠে এসেছে তার জন্য কেউই প্রস্তুত ছিল না। অনুসন্ধানকারী দলের সদস্যরা জানিয়েছে, স্রেফ ক্ষুধার তাড়নায় একদল দুর্ভিক্ষপীড়িত লোক পশুগুলো চুরি করেছে।

হুগো শ্যাভেজ মারা যাবার পর থেকেই ভেনেজুয়েলায় যে অস্থির পরিস্থিতি শুরু হয়েছিল তা এখনো বিদ্যমান। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে। সাম্প্রতিক সময়ের সরকার বিরোধীদের বিক্ষোভ ও অবরোধের ফলে দেশের খাদ্য সরবরাহ অবস্থা খুবই নাজুক পর্যায়ে। ফলে দেখা দিয়েছে তীব্র খাদ্যসংকট। লোকজন খাবারের সন্ধানে বিভিন্ন জায়গায় হানা দিচ্ছে এমনকি ময়লার ভাগাড়েও খাদ্যের সন্ধান করছে।

মেট্রোপলিটন পার্ক চিড়িয়াখানার একজন কর্মী ডেইলি মেইলকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘চলতি সপ্তাহে দশটি প্রজাতির পশু চুরি হয়েছে। আমরা ধরণা করছি পশুগুলো খাওয়ার উদ্দেশ্যে চুরি করা হয়েছে।’

You Might Also Like