ব্যাপক তুষারপাতের কারণে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার প্রায় ৮৫ হাজার পরিবার ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। শনিবার তুষারপাতের পাশাপাশি রাজ্যের কিছু এলাকায় বৃষ্টি ও শিলাবৃষ্টি হয়েছে। ক্যালিফোর্নিয়ার পরিবহন বিভাগ জানিয়েছে, লস অ্যাঞ্জেলসের উত্তর দিকের বৃহত্তম হাইওয়ে ভারী তুষারপাতের কারণে বন্ধ ছিল। এছাড়া শহরের দক্ষিণ পয়েন্ট বন্যার কারণে বন্ধ ছিল।

জাতীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে, শনিবার তাপমাত্রা রেকর্ড পরিমাণ কমতে পারে। ক্যালিফোর্নিয়ার রাজধানী স্যাক্রামেন্টোর বাসিন্দাদের রোববার থেকে বুধবার পর্যন্ত ভ্রমণ এড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে। সংস্থাটি এক টুইটে বলেছে, ‘ভারী তুষার ও তীব্র বাতাসের কারণে গাড়ি চালানো অত্যন্ত বিপজ্জনক হতে পারে এবং সম্ভবত অনেক রাস্তা বন্ধ থাকবে এবং অবকাঠামোর ওপর প্রভাব পড়বে।’

সংস্থাটি আরও জানিয়েছে, ঝড়ের পরবর্তী ধাপ রোববার আঘাত হানতে পারে। স্যাক্রামেন্টো উপত্যকায় ঘন্টায় ৫০ মাইল এবং কাছাকাছি সিয়েরা নেভাদা পর্বতমালায় ৭০ মাইল বেগে বাতাস বয়ে যেতে পারে। আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের কর্মকর্তা ব্রায়ান জ্যাকসন জানিয়েছেন, আর্কটিক থেকে আসা বড় ধরনের নিম্নচাপ এই অস্বাভাবিক পরিস্থিতির জন্য দায়ী।

রাকিব/এখন সময়