ইরানের সংস্কৃতিমন্ত্রী, শিক্ষামন্ত্রী, গোয়েন্দা কর্মকর্তা, আইন প্রণেতাসহ ৩২ জন ইরানি এবং দুটি সংস্থার ওপর ইউরোপীয় ইউনিয়ন সোমবার নিষেধাজ্ঞা আরোপ করেছে। বিক্ষোভকারীদের ওপর নেওয়া কঠোর ব্যবস্থার সঙ্গে জড়িত থাকার অভিযোগে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইইউ বলেছে, তারা ‘ইরানে গুরুতর মানবাধিকার লঙ্ঘনে’ জড়িত থাকার কারণে ৩২ জন কর্মকর্তার ওপর সম্পদ জব্দ ও ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ এবং দুটি সংস্থার সম্পদ জব্দ করেছে।

গত বছরের ১৬ সেপ্টেম্বর ২২ বছর বয়সী মাহসা আমিনির পুলিশ হেফাজতে মৃত্যুর পর ইরানজুড়ে বিক্ষোভ শুরু হয়। সেই বিক্ষোভ এক পর্যায়ে ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর থেকে ইরানের ধর্মতন্ত্রের জন্য সবচেয়ে গুরুতর চ্যালেঞ্জগুলোর মধ্যে একটি হয়ে ওঠে। ইরানের মানবাধিকার কর্মীদের মতে, বিক্ষোভে কমপক্ষে ৫২৯ জন নিহত হয়েছে। এ ছাড়াও ভিন্নমতকে দমন করার চেষ্টায় কর্তৃপক্ষ আরো ১৯ হাজার ৭০০ জনকে আটক করেছে। বিক্ষোভের সঙ্গে জড়িত কয়েকজনের মৃত্যুদণ্ডও কার্যকর করা হয়েছে।

অধিকার লঙ্ঘনের অভিযোগে ২৭ দেশের এই ব্লক ইতিমধ্যে অন্যান্য মন্ত্রী, সামরিক কর্মকর্তা এবং ইরানের নৈতিকতা পুলিশসহ ইরানের কর্মকর্তা ও সংস্থাগুলোর ওপর চার দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে।

রাকিব/এখন সময়