ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের এক বছর পূর্তি উপলক্ষে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অঘোষিত সফরে কিয়েভে পৌঁছেছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত বছরের ২৪ ফেব্রুয়ারি প্রতিবেশী দেশে তার সৈন্য পাঠানোর নির্দেশ দেওয়ার পর এটি ইউক্রেনে বাইডেনের প্রথম সফর।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার অফিসিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে নিজের এবং মার্কিন প্রেসিডেন্টের একটি ছবি শেয়ার করেছেন। ইউক্রেনীয় ভাষায় লেখা ছবির ক্যাপশনের অনুবাদ করলে দাঁড়ায়, ‘কিয়েভে স্বাগতম! আপনার সফর সমস্ত ইউক্রেনীয়দের সমর্থনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ চিহ্ন।’ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ফুটেজে বাইডেনকে কিয়েভে হাঁটতে দেখা গেছে।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, বাইডেন বলেছেন যে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সংগে দেখা করতে কিয়েভে ছিলেন। যার উদ্দেশ ছিল ইউক্রেনের গণতন্ত্র, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি যুক্তরাষ্ট্রের অটল প্রতিশ্রুতি পুনর্নিশ্চিত করা।

বাইডেনকে উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়েছে, প্রায় এক বছর আগে যখন পুতিন তার আক্রমণ শুরু করেছিলেন, তখন তিনি ভেবেছিলেন ইউক্রেন দুর্বল এবং পশ্চিম বিভক্ত। তিনি ভেবেছিলেন যে তিনি আমাদের ছাড়িয়ে যেতে পারবেন। কিন্তু তিনি মারাত্মক ভুল ছিলেন। বাইডেন বলেছিলেন, তিনি আর্টিলারি গোলাবারুদ, অ্যান্টি-আরমার সিস্টেম এবং বিমান নজরদারি রাডারসহ আরো গুরুত্বপূর্ণ সরঞ্জাম সরবরাহের ঘোষণা দেবেন।

রাকিব/এখন সময়