‘ট্রাম্প নির্দেশ দিলেই চীনে পরমাণু হামলা’

যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের কমান্ডার জানিয়েছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্দেশ দিলেই আগামী সপ্তাহে চীনের বিরুদ্ধে পরমাণু হামলার অভিযান শুরু করতে পারেন তিনি।

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী সব সময় তাদের কমান্ডার ইন চিফের (প্রেসিডেন্ট) অনুগত এবং এ আনুগত্য বজায় রাখবে।

অস্ট্রেলীয় উপকূলে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার গুরুত্বপূর্ণ যৌথ সামরিক মহড়া চলাকালে সোমবার অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটিতে নিরাপত্তাবিষয়ক সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন অ্যাডমিরাল স্কট সুইফট।

অস্ট্রেলিয়ার উত্তর-পূর্ব উপকূলে চীনের গোয়েন্দা জাহাজ থেকে যৌথ মহড়ার ওপর নজরদারি করা হচ্ছে।

সম্মেলনে একজন একাডেমিক স্কট সুইফটকে প্রশ্ন করেন, প্রেসিডেন্ট ট্রাম্প যদি নির্দেশ দেন, তাহলে আগামী সপ্তাহেই তিনি চীনের বিরুদ্ধে পরমাণু হামলা চালাতে পারবেন কি না। সুইফট বলেন, ‘উত্তর হবে : হ্যাঁ।’

তিনি আরো বলেন, ‘বিদেশি ও অভ্যন্তরীণ সব শত্রুর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সংবিধান রক্ষা, সামরিক কর্মকর্তা ও আমাদের জন্য কমান্ডার ইন চিফ হিসেবে নিয়োগকৃত প্রেসিডেন্টের নির্দেশ মেনে চলার শপথ নিয়েছে মার্কিন সামরিক বাহিনীর প্রত্যেক সদস্য।’

প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের মুখপাত্র ক্যাপ্টেন শার্লি ব্রাউন বলেছেন, সামরিক বাহিনীর ওপর বেসামরিক নিয়ন্ত্রণের নীতি আবারো নিশ্চিত করলেন স্কট সুইফট।

যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিবার্ষিক ‘তালিসমান সাবের’ নামের এ মহড়ায় এবার অংশ নিয়েছে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস রোনাল্ড রিগান। এ মহড়ায় ২২০টি যুদ্ধবিমান ও ৩ হাজার সেনা অংশ নিয়েছে।

You Might Also Like