আরো ১৮ ব্যক্তি-প্রতিষ্ঠান সৌদি জোটের সন্ত্রাসী তালিকায়

সৌদি নেতৃত্বাধীন চার দেশের জোট নতুন করে কাতারের সঙ্গে সংশ্লিষ্ট ১৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সন্ত্রাসী তালিকায় যুক্ত করেছে । সৌদি আরবের বার্তা সংস্থা এসপিএ’র বরাত দিয়ে মঙ্গলবার আল-জাজিরা অনলাইন এ তথ্য জানিয়েছে।

এসপিএ জানিয়েছে, সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন ও মিসর নতুন ৯ প্রতিষ্ঠান ও ৯ ব্যক্তিকে সন্ত্রাসী তালিকায় অর্ন্তভূক্ত করেছে। জোটের দাবি, কাতার এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সন্ত্রাসবাদে সমর্থন ও সহযোগিতা করছে। তালিকাভূক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে তিনটি ইয়েমেনের সেবা সংস্থা এবং ছয়টি লিবিয়ার সংবাদমাধ্যম ও মিলিশিয়া বাহিনী। ব্যক্তি তালিকায় থাকা তিনজন কাতারের নাগরিক, ইয়েমেনের তিনজন, লিবিয়ার দুজন ও কুয়েতের একজন নাগরিক রয়েছে। সৌদি জোটের দাবি, এসব ব্যক্তি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কাতারের প্রশ্রয়ে সন্ত্রাসবাদ বিস্তারে ভূমিকা রাখছে।

এর আগে গত ৮ জুন কাতারের সঙ্গে সংশ্লিষ্ট ৫৯ ব্যক্তি ও ১২ প্রতিষ্ঠানকে সন্ত্রাসবাদে মদদ দেওয়ার অভিযোগে তালিকাভূক্ত করে সৌদি জোট।

প্রসঙ্গত, সন্ত্রাসবাদে মদদের অভিযোগ তুলে গত ৫ জুন কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ সৌদি নেতৃত্বাধীন জোটের। কাতার অবশ্য এ অভিযোগ অস্বীকার করে আসছে। পরবর্তীতে অবরোধ প্রত্যাহারে জো পক্ষ থেকে ১৩ দফা শর্ত দিলেও তা প্রত্যাহার করে কাতার।

You Might Also Like