বিচার বিভাগ সংস্কারের বিলে ভেটোর ঘোষণা পোল্যান্ডের প্রেসিডেন্টের

বিচার বিভাগ সংস্কারে পার্লামেন্টে পাস হওয়া তিনটি বিলের মধ্যে দুটিতে ভেটো দেওয়ার ঘোষণা দিয়েছেন পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা। সরকারের আনা বিচার বিভাগ সংস্কারের এই বিলের বিরুদ্ধে টানা কয়েকদিনের বিক্ষোভের পর সোমবার এ ঘোষণা দেন তিনি।

এই ঘোষণার মাধ্যমে ক্ষমতাসীন ল’ অ্যান্ড জাস্টিস পার্টির নেতা জারোস্ল কাজিনিস্কির সঙ্গে প্রকাশ বিরোধে জড়ালেন প্রেসিডেন্ট দুদা। ২০১৫ সালে ল’ অ্যান্ড জাস্টিস পার্টির প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর দলটির সঙ্গে এটাই তার প্রথম মতবিরোধ।

পার্লামেন্টে যে তিনটি বিল পাস হয়েছে তার একটিতে সুপ্রিম কোর্টকে ক্ষমতাসীন দলের নিয়ন্ত্রণে রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। একইসঙ্গে বিচারমন্ত্রীকে বিচারক নিয়োগ দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে। বিচার বিভাগের অনুমোদন ছাড়াই বিচারক অপসারণ করার ক্ষমতাও তাকে দেওয়া হয়েছে।বিরোধীদের দাবি, এর ফলে বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুন্ন হবে।

সোমবার দুদুা বলেছেন,‘ সুপ্রিম কোর্টের ব্যাপারে ন্যাশনাল জুডিশিয়াল কাউন্সিল গঠনের জন্য যে বিলটি আনা হয়েছে তা আমি পার্লামেন্টের নিম্মকক্ষে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে, তার মানে আমি এতে ভেটো দিচ্ছি।’

You Might Also Like