পরমাণু সমঝোতা শুধু এক দেশের সঙ্গে হয় নি: ইইউ

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের পরমাণু ইস্যুতে শুধু এক দেশের সঙ্গে সমঝোতা চুক্তি হয় নি। একথার মাধ্যমে তিনি মূলত আমেরিকাকে ইঙ্গিত করেছেন।

মোগেরিনি বলেন, ঐতিহাসিক এ সমঝোতা চুক্তি হয়েছে ছয়টি দেশের সঙ্গে এবং জাতিসংঘ তাতে অনুমদোন দিয়েছে। সেক্ষেত্রে এটি হচ্ছে একটি আন্তর্জাতিক চুক্তি। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে গতকাল (মঙ্গলবার) যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখার সময় মোগেরিনি এসব কথা বলেন। তিনি বলেন, “এ চুক্তি যাতে অব্যাহতভাবে বাস্তবায়ন করা হয় সে বিষয়ে আমাদের দায়িত্ব রয়েছে।”

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনী প্রচারাভিযানের সময় বলেছিলেন, তিনি নির্বাচিত হলে পরমাণু সমঝোতা একতরফাভাবে বাতিল করবেন। দায়িত্ব নেয়ার পর তিনি সমঝোতা চুক্তি বাতিল না করলেও তার প্রশাসন একে আমেরিকার একান্ত নিজস্ব বিষয় বলে বিবেচনা করছে এবং ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টিও মার্কিন স্বার্থের সঙ্গে যুক্ত করে ফেলেছে। এ নিয়ে ইরান বার বার আপত্তি জানিয়ে আসছে; আন্তর্জাতিক অঙ্গন থেকেও বলা হচ্ছে- আমেরিকা নিজের স্বার্থে এ সমঝোতা চুক্তিকে ব্যবহার করতে পারে না।

You Might Also Like