অনিরাময়যোগ্য গণোরিয়া ছড়িয়ে পড়ছে বিশ্বে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, বিশ্বে অনিরাময়যোগ্য গণোরিয়া ছড়িয়ে পড়ছে। পরিস্থিতিকে ‘বেশ গুরুতর’ উল্লেখ করে সংস্থাটির বিশেষজ্ঞরা জানিয়েছেন, বাজারে প্রচলিত গণোরিয়ার ওষুধের কার্যকরহীনতার ঘোষণা এখন সময়ের ব্যাপার মাত্র।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, প্রতিবছর বিশ্বে প্রায় ৭ কোটি ৮০ লাখ লোক গণোরিয়ায় আক্রান্ত হয়। যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের দেওয়া হিসেব অনুযায়ী. দেশটিতে প্রতিবছর ৮ লাখ ২০ হাজার লোক গণোরিয়ায় আক্রান্ত হয়।

বিশ্বের ৭৭টি দেশ থেকে সংগৃহীত তথ্যের আলোকে বিশ্বা স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এসব দেশে প্রচলিত সস্তা ও পুরোনো অ্যান্টিবায়োটিক ওষুধ এখন আর গণোরিয়ার জীবানু ধ্বংসে কাজ করে না। এমনকি অনেক দেশে এই রোগের প্রতিষেধক হিসেবে যেসব অ্যান্টিবায়োটিক ব্যবহার করা হতো সেগুলোর কোনোটিই এখন কাজ করে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ টিওডোরা উই বলেন, ‘গণোরিয়ার জীবানু বেশ স্মার্ট। প্রতিবার যখনই আপনি এটি ধ্বংসে নতুন অ্যান্টিবায়োটিক ব্যবহার করবেন, ততোবারই এটি নিজেকে সেটি প্রতিরোধক্ষম করে তোলে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অতিক্ষুদ্র জীবানু প্রতিরোধ বিভাগের পরিচালক মার্ক স্পেন্সার জানিয়েছেন, গণোরিয়া প্রতিরোধ ও এর চিকিৎসায় জরুরি ভিত্তিতে ওষুধের পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন।

You Might Also Like