বয়লার বিস্ফোরণ: মালিককে গ্রেপ্তার চেয়ে লিগ্যাল নোটিশ

গাজীপুর জেলার কাশিমপুরের নয়াপাড়ায় মাল্টি ফ্যাবস লিমিটেডে বয়লার বিস্ফোরণের ঘটনার সুষ্ঠু তদন্তের স্বার্থে কারখানার মালিক ও ব্যবস্থাপকের বিরুদ্ধে ২৪ ঘণ্টার মধ্যে মামলা করে গ্রেপ্তার চেয়ে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আইনজীবী মো. সাইফুর রহমান স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, গাজীপুরের জেলা প্রশাসক ও পুলিশ সুপার এবং জয়দেব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) বরাবর এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়, গত সোমবার সন্ধ্যা ৭টার দিকে গাজীপুরের কাশিমপুরের নয়াপাড়া এলাকায় মাল্টি ফ্যাবস লিমিটেড নামের কারখানায় ডাইং সেকশনের বয়লার বিস্ফোরণে অপারেটর সালাম, এরশাদ এবং মন্সুর হকসহ ১৩ জন নিহত এবং অর্ধশতাধিক আহত হন। উক্ত ঘটনায় কারখানার মালিকের অপরাধ ঢাকার জন্য সালাম, এরশাদ এবং মন্সুর হকসহ অন্যান্য ক্ষতিগ্রস্থদের বিরুদ্ধে চক্রবর্তী পুলিশ ফাঁড়ির এএসআই আব্দুর রশিদকে বাদী করে মঙ্গলবার মামলা দায়ের করেন।

নিহত সালামের ছেলে জানিয়েছেন, তার বাবা ওই ফ্যাক্টরিতে ২৪ বছর কাজ করছে। কারখানার বয়লার ছিলো পুরাতন ও ফিটনেসবিহীন। মালিকদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বললেও কোনো ব্যবস্থা নেননি। ঘটনার দিন তার বাবার ডিউটি না থাকলেও ম্যানেজার টেলিফোনে বাবাকে কাজে যোগ দিতে বাধ্য করে। কারখানার মালিক ও কর্তাব্যক্তিগণ এই ঘটনার দায় এড়াতে পারে না।

নোটিশে আরো বলা হয়, ‘ঘটনা তদন্তে ছয় সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটি রিপোর্ট দেওয়ার আগেই মামলা করার অর্থ হলো অপরাধ ধামাচাপা দেওয়া। ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ থেকে বঞ্চিত করা।’

ঘটনার সুষ্ঠু তদন্তের স্বার্থে কারাখানার মালিক, জিএম, ম্যানেজারকে আসামি করে এই নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে মামলা দায়ের করে গ্রেপ্তারের ব্যবস্থা করে এবং নিহতদের বিরুদ্ধে দায়ের করা জয়দেবপুর থানার মামলার কার্যক্রম স্থগিত করতে বলা হয়েছে। এ ছাড়া আহতদের সুচিকিৎসা এবং ক্ষতিপূরণের ব্যবস্থা করা না হলে বিবাদীদের বিরুদ্ধে হাইকোর্ট বিভাগে মামলা করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

You Might Also Like