দ. চীন সাগরের উত্তেজনার মধ্যে মহড়ায় নেমেছে চীনের প্রথম বিমানবাহী রণতরি

চীনের প্রথম বিমানবাহী রণতরি লিয়াওনিংয়ের নেতৃত্বে একটি নৌবহর সামরিক মহড়া চালাচ্ছে। দক্ষিণ চীন সাগরে যখন আমেরিকার সঙ্গে উত্তেজনা তুঙ্গে তখন চলছে এ মহড়া। মহড়ায় অংশ নেয়ার জন্য লিয়াওনিং গত মাসের ২৫ তারিখে কিংদাও থেকে যাত্রা শুরু করে।

মহড়ায় দু’টি চীনা ডেস্ট্রয়ার এবং একটি ফ্রিগেট অংশ নিচ্ছে । এ ছাড়া, অংশ নিচ্ছে এক স্কোয়াড্রন জে-১৫ যুদ্ধবিমান এবং হেলিকপ্টারও। সাগরের নানা পরিবেশে বিমানবাহী রণতরি নিয়ে কাজ করার দক্ষতা বাড়ানোই এ মহড়ার উদ্দেশ্য।

রোববার দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ অঞ্চল থেকে মার্কিন গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ারকে হটিয়ে দিতে সামরিক জাহাজ এবং যুদ্ধবিমান পাঠিয়েছিল চীন। এ ঘটনাকে কেন্দ্র করে বেইজিং-ওয়াশিংটন উত্তেজনা যখন তুঙ্গে তখন এ মহড়া চলছে।

‘নৌচলাচলের স্বাধীনতার’ অজুহাতে আমেরিকা আবারো চীনা পানিসীমায় যুদ্ধজাহাজ পাঠিয়েছিল। এ ঘটনায় অসন্তুষ্ট বেইজিং বলেছে, দক্ষিণ চীন সাগরে আমেরিকা উদ্দেশ্যমূলকভাবে উত্তেজনা উসকে দিচ্ছে।

মার্কিন সংবাদ মাধ্যমের খবরে বিরোধপূর্ণ দ্বীপপুঞ্জের একটি দ্বীপের ১২ নটিক্যাল মাইলের মধ্য দিয়ে মার্কিন ডেস্ট্রয়ার যাওয়ার দাবি করা হয়েছে। এতে, দক্ষিণ চীন সাগরের প্যারসেল দ্বীপপুঞ্জের ট্রিটন দ্বীপের কাছ দিয়ে মার্কিন যুদ্ধজাহাজ যাওয়ার কথা উল্লেখ করা হয়।

You Might Also Like