মার্কিন ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার হটাতে যুদ্ধবিমান পাঠাল চীন

দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ অঞ্চল থেকে আজ (রোববার) মার্কিন গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ারকে হটিয়ে দিতে সামরিক জাহাজ এবং যুদ্ধবিমান পাঠিয়েছে চীন। এ কথা জানিয়েছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্র লু কাং।

‘নৌচলাচলের স্বাধীনতার’ অজুহাতে আমেরিকা আবারো চীনা পানিসীমায় যুদ্ধজাহাজ পাঠিয়েছে বলে জানান তিনি। তিনি বলেন, মার্কিন এ যুদ্ধজাহাজ সিশা দ্বীপপুঞ্জের কাছে পাঠানো হয়েছিল।

এর মাধ্যমে চীনা ও আন্তর্জাতিক আইন আমেরিকা লঙ্ঘন করেছে বলেও উল্লেখ করেনরু কাং। এতে সংশ্লিষ্ট সাগরের শান্তি, নিরাপত্তা এবং শৃঙ্খলা নষ্ট করা হয়েছে বলে উল্লেখ করেন তিনি। চীনা মুখপাত্র বলেন, এ ঘটনায় চীনের সার্বভৌমত্বেরও লঙ্ঘন ঘটেছে। মার্কিন গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার ইউএসএস স্টেথেমকে হটিয়ে দিতে চীনা সামরিক জাহাজ এবং যুদ্ধবিমান পাঠানো হয়েছিল বলেও জানান তিনি।

দক্ষিণ চীন সাগরে আমেরিকা উদ্দেশ্যমূলকভাবে উত্তেজনা উসকে দিচ্ছে উল্লেখ করে রু কাং জানান, এ ঘটনায় অসন্তুষ্ট হয়েছে বেইজিং।

মার্কিন নৌবাহিনী আনুষ্ঠানিকভাবে এ ঘটনা নিশ্চিত করে নি। তবে ফক্স নিউজকে প্রশান্ত মহাসাগরীয় মার্কিন নৌবাহিনীর মুখপাত্র বলেছেন, অতীতের মতোই নিয়মিত এবং গঁৎবাধা চলাচল করেছে মার্কিন যুদ্ধজাহাজ। এছাড়া, ভবিষ্যতেও এমনটি করা হবে বলে দাবি করেন তিনি।

ফক্স নিউজের খবরে বিরোধপূর্ণ দ্বীপপুঞ্জের একটি দ্বীপের ১২ নটিক্যাল মাইলের মধ্য দিয়ে মার্কিন ডেস্ট্রয়ার গেছে দাবি করা হয়েছে। এতে, দক্ষিণ চীন সাগরের প্যারসেল দ্বীপপুঞ্জের ট্রিটন দ্বীপের কাছ দিয়ে মার্কিন যুদ্ধজাহাজ যাওয়ার কথা উল্লেখ করা হয়।

You Might Also Like