কেন অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের আমন্ত্রণ পাননি শাহরুখ?

সম্প্রতি অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস এর পক্ষ থেকে ভারতের বেশ কয়েকজন অভিনেতা, চিত্রনাট্যকার, পরিচালক এবং অন্যান্য তারকাদের সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়।

আমন্ত্রণপ্রাপ্ত বলিউড তারকারা হলেন- অমিতাভ বচ্চন, প্রিয়াঙ্কা চোপড়া, দীপিকা পাড়ুকোন, ঐশ্বরিয়া রাই বচ্চন, ইরফান খান, আমির খান এবং সালমান খান। এছাড়া ভারত থেকে আমন্ত্রণের তালিকায় রয়েছেন-পরিচালক মৃণাল সেন, বুদ্ধদেব দাশগুপ্ত এবং গৌতম ঘোষ, চিত্রনাট্যকার সুনি তারাপরভালা, কস্টিউম ডিজাইনার অর্জুন ভাসানি, ডকুমেন্টারি নির্মাতা আনন্দ পাতবর্ধন এবং সাউন্ড ডিজাইনার অমৃত প্রীতম দত্ত। তবে তালিকায় নেই বলিউড কিং শাহরুখ খান। বিষয়টিতে অনেকেই অবাক হয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের বিস্ময় প্রকাশ করেছেন শাহরুখ ভক্তরা।

গত বছর রেকর্ডসংখ্যক ৬৮৩টি আমন্ত্রণ ছিল। অস্কার কমিটি এবার তা আরো বাড়িয়ে ৭৪৪জনকে আমন্ত্রণ জানিয়েছে। কিন্তু এ তালিকায় শাহরুখ খান নেই কেন? অ্যাকাডেমির বিবৃতি অনুযায়ী, ‘সদস্য হতে হলে একজন প্রার্থীর প্রাথমিক যে যোগ্যতা থাকতে হবে তা হলো- অবশ্যই তাকে চলচ্চিত্রে অসাধারণ কৃতিত্ব রাখতে হবে।’

অ্যাকাডেমির এই বিবৃতিতে আরো চটেছেন শাহরুখ ভক্তরা। তারা সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের ক্ষোভ প্রকাশ করছেন। ভারতীয় চলচ্চিত্রে শাহরুখের অবদান সবারই জানা। সম্প্রতি অভিনয় ক্যারিয়ারে ২৫ বছর পূর্ণ করেছেন তিনি। কিন্তু অ্যাকাডেমি কর্তৃপক্ষ কেন শাহরুখের বিষয় জানলেন না? এতে বিস্মিত ভক্তরা। তাদের প্রশ্ন, যদি সালমান খান, দীপিকা পাড়ুকোন আমন্ত্রণ পেতে পারেন তাহলে অ্যাকাডেমির সদস্য হিসেবে শাহরুখকে কেন বিবেচনা করা হবে না?

এ বছর আমন্ত্রণ পেয়েছেন এমন হলিউড তারকাদের মধ্যে রয়েছেন- ক্রিস এভান্স, ক্রিস হেমসওর্থ, অ্যাডাম ড্রাইভার, রিজ আহমেদ, ডমহাল গ্লেসন, ওয়ারউইক ডেভিস, ডোয়াইন জনসন, ক্রিস্টেন স্টুয়ার্ট, গ্যাল গ্যাডট, ভিগো মর্টেনসেন, নওমি হ্যারিস, রুথ নিগা। সবচেয়ে বেশি বয়সে অ্যাকাডেমির সদস্য হওয়ার আমন্ত্রণ পেয়েছেন বেটি হোয়াইট। তার বয়স ৯৫ বছর। সবচেয়ে কম বয়সে সদস্য হওয়ার আমন্ত্রণ পেয়েছেন ১৯ বছর বয়সি এলে ফ্যানিং।

You Might Also Like