কনফেডারেশন কাপের সেমিতে জার্মানির দারুণ জয়!

শক্তির বিবেচনায় সম্ভাবনার পাল্লাটা আগে থেকেই জার্মানির দিকে হেলে ছিল। মাঠের লড়াইয়েও তার এতটুকু ব্যতিক্রম হয়নি; শুরুতে দুই গোলে এগিয়ে যাওয়া জার্মানি শেষ পর্যন্ত অনায়াসে জিতে কনফেডারেশন্স কাপের ফাইনালে উঠে গেছে।
বৃহস্পতিবার সোচিতে দ্বিতীয় সেমি-ফাইনালে কনকাকাফ চ্যাম্পিয়ন মেক্সিকোকে ৪-১ গোলে হারিয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এ প্রতিযোগিতায় প্রথমবারের মতো ফাইনালে উঠলো তিনবারের ইউরোপ চ্যাম্পিয়নরা।

লিওন গোরেৎসকার জোড়া গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে জার্মানির তৃতীয় গোলটি করেন টিমো ভেরনার। শেষদিকে মার্কো ফাবিয়ান একটি গোল শোধ করলেও খানিক পরেই ব্যবধান আগের অবস্থায় নিয়ে যান আমিন ইয়োনেস।
আগামী রোববার বিশ্বকাপের ‘মহড়ার’ ফাইনালে চিলির বিপক্ষে খেলবে ইওয়াখিম লুভের দল। প্রথম সেমি-ফাইনালে ইউরোপ চ্যাম্পিয়ন পর্তুগালকে হারিয়ে ফাইনালে ওঠে কোপা আমেরিকায় টানা দুবারের শিরোপাজয়ীরা।
ম্যাচের শুরুতেই দুই মিনিটের ব্যবধানে দুবার বল জালে পাঠিয়ে দলকে শক্ত অবস্থানে নিয়ে যান গোরেৎসকা। ষষ্ঠ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে নীচু শটে লক্ষ্যভেদের পর ডান দিক থেকে কোনাকুনি শটে দ্বিতীয় গোলটি করেন শালকের এই মিডফিল্ডার।

অষ্টাদশ মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে সব হিসেব শেষ করে দিতে পারতেন টিমো ভেরনার। কিন্তু দারুণ দক্ষতায় সে যাত্রায় দলকে বাঁচান গোলরক্ষক গিলের্মো ওচোয়া। ৩৬তম মিনিটে ব্যবধান কমানোর সুযোগ নষ্ট হয় মেক্সিকোর; হাভিয়ের এরনান্দেসের শট একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।
৫৯তম মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে জয় প্রায় নিশ্চিত করে ফেলেন ভেরনার। বাঁ-দিক দিয়ে বল পায়ে ডি-বক্সে ঢুকে পড়া ইয়োনাস হেক্টরকে ঠেকাতে এগিয়ে যান ওচোয়া। সুযোগ বুঝে ডান দিকে বল বাড়ান হেক্টর, ফাঁকায় দাঁড়ানো লাইপজিগের ফরোয়ার্ড অনায়াসে লক্ষ্যভেদ করেন।
৮৯তম মিনিটে প্রায় ৩৫ গজ দূর থেকে বিদ্যুৎ গতির বাঁকানো শটে ব্যবধান কমান মার্কো ফাবিয়ান। তবে পরের মিনিটেই বদলি ফরোয়ার্ড আমিন ইয়োনেস ব্যবধান ফের বাড়ালে বড় জয়ের আত্মবিশ্বাসেই ফাইনালে পা রাখে গতবারের বিশ্বকাপজয়ীরা।

You Might Also Like