সুইডেন পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের সরকারি সফরে সুইডেন পৌঁছেছেন। বুধবার স্থানীয় সময় রাত পৌনে ১০টার দিকে স্টকহোম আন্তর্জাতিক বিমানবন্দর অরলান্ডায় পৌঁছান তিনি।

এ সময় সুইডেন সরকারের চিফ অব প্রটোকল ক্লাস মলিন, সুইডেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারোয়ার, বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। বিমানবন্দরে তাকে লালগালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে স্টকহোমের গ্র্যান্ড হোটেলে নিয়ে যাওয়া হয়। সুইডেন সফরে এই হোটেলেই অবস্থান করবেন তিনি। প্রধানমন্ত্রীর সঙ্গে তার ছোট বোন শেখ রেহানাও রয়েছেন এ সফরে।

বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রী এই প্রথম সুইডেন সফর করছেন। সে দেশের প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেনের আমন্ত্রণে শেখ হাসিনার এ সফর। তার এ সফরকালে সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল ও নরডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের মধ্যে দুটি সমঝোতা চুক্তি (এমওইউ) হওয়ার কথা রয়েছে।

শেখ হাসিনা ও স্টিফেন লোফভেনের মধ্যে আজ দুপুরে সুইডিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ে দ্বিপক্ষীয় বৈঠক হবে। এতে দুই দেশের মধ্যকার সম্পর্ক ও বাণিজ্য উন্নয়নের ব্যাপারে আলোচনা হওয়ার কথা রয়েছে।

এরপর সুইডেনের রাজার সঙ্গে সৌজন্য সাক্ষাত এবং সুইডিশ পার্লামেন্ট পরিদর্শন করবেন শেখ হাসিনা। সুইডেনের উপপ্রধানমন্ত্রী, ভারপ্রাপ্ত স্পিকার এবং বিচার ও অভিবাসনমন্ত্রীও তার সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া কয়েকটি সুইডিশ কোম্পানির প্রধান নির্বাহীও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন। সন্ধ্যায় তিনি প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার ঢাকা থেকে রওনা হয়ে লন্ডনে একদিন যাত্রাবিরতি করেন। সেখানে লেবার পার্টি থেকে ব্রিটেনের এমপি হিসেবে পুনর্নির্বাচিত টিউলিপ সিদ্দিক ও রুশনারা আলী প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। টিউলিপ সিদ্দিক প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানার মেয়ে।

সুইডেন সফর শেষে লন্ডন হয়ে শনিবার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

You Might Also Like