সৌদি থেকে ইরানে এসেছেন ইরাকি প্রধানমন্ত্রী; আবার যাবেন কুয়েত

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি গতকাল (সোমবার) সৌদি আরব সফর শেষে আজ আলোচনার জন্য ইসলামি প্রজাতন্ত্র ইরানে পৌঁছেছেন। সফরে তিনি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী ও প্রেসিডেন্ট ড. হাসান রুহানিসহ শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন।

এবাদি আজ তেহরানে এসে পৌঁছালে তাকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান ইরানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি। ইরাকি প্রধানমন্ত্রীকে স্বাগত জানানোর আনুষ্ঠানিকতা শেষেই দুই কর্মকর্তা তেহরান-বাগদাদ সম্পর্ক উন্নত করা ও আঞ্চলিক ঘটনাবলী নিয়ে আলোচনার জন্য বৈঠকে বসেন। পরে তারা যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।

এবাদি জানান, পারস্পরিক সম্পর্ক উন্নত করা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে কঠোরভাবে লড়াইয়ের বিষয় নিয়ে তারা আলোচনা করেছেন। জাহাঙ্গিরিও বলেন, সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ে ইরান ও ইরাকের মধ্যকার সম্পর্ক আরো জোরদার করা উচিত। এছাড়া, ব্যাংকিং লেনদেনের ক্ষেত্রে চলমান সমস্যার সমাধান ও অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

দিনব্যাপী ইরান সফর শেষে ইরাকি প্রধানমন্ত্রী কুয়েত সফরে যাবেন। কাতার ইস্যুতে যখন আঞ্চলিক প্রচণ্ড উত্তেজনা চলছে তখন ইরাকি প্রধানমন্ত্রী সৌদি আরব, কুয়েত ও ইরান সফর করছেন।

You Might Also Like