নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেছেন, আগামী মাসে তিনি পদত্যাগ করবেন এবং এই বছর সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। আগামী মাসের (ফেব্রুয়ারির ) ৭ তারিখের মধ্যেই পদত্যাগ করবেন বলে তিনি ঘোষণা দিয়েছেন। প্রধানমন্ত্রী হিসেবে ছয়টি ‘কঠিন বছরের’ প্রতিকূল পরিস্থিতির বর্ণনা দিয়ে আরডার্ন বলেন, তিনি আর চালিয়ে যাওয়ার মতো ‘প্রাণশক্তি পাচ্ছেন না’।

স্থানীয় সময় বৃহস্পতিবার জাসিন্ডা নিজেই এ ঘোষণা দিয়েছেন। প্রধানমন্ত্রী হিসেবে জাসিন্ডার শেষ কর্মদিবস হবে আগামী ৭ ফেব্রুয়ারি। জাসিন্ডা বলেছেন, ‘আমি চলে যাচ্ছি না কারণ এটা কঠিন ছিল। এমনটা হলে হয়তো আমি হয়তো চাকরির দুই মাসের মধ্যেই চলে যেতাম।’ তিনি আরো যোগ করে বলেন, ‘আমি চলে যাচ্ছি কারণ, এই ধরনের একটি গুরুত্বপূর্ন ভূমিকায় সঙ্গে আছে দায়িত্ব। তাই আপনি কখন নেতৃত্ব দেওয়ার জন্য সঠিক ব্যক্তি এবং কখন সঠিক নন তা জানাও একটি দায়িত্ব। ’

আগামী ১৪ অক্টোবর অনুষ্ঠিত হবে দেশটির পরবর্তী জাতীয় নির্বাচন। এর আগে ২০২০ সালের নির্বাচনে লেবার পার্টির নেতা জাসিন্ডা আরডার্ন পরাজিত করেন ন্যাশনাল পার্টির প্রধান কলিন্সকে। সেটি ছিল নিউজিল্যান্ডের ৫৩তম পার্লামেন্ট নির্বাচন। করোনাভাইরাস মহামারীর সফল ব্যবস্থাপনার কারণে জাসিন্ডা দ্বিতীয় মেয়াদে জয় পান।

রাকিব/এখন সময়