ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্তির ঘোষণা দেওয়ার পর মস্কোর ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বিবিসি’র খবরে বলা হয়েছে, সামরিক সরঞ্জাম সরবরাহকারী প্রতিষ্ঠান, রুশ আর্থিক অবকাঠামোর সঙ্গে সংশ্লিষ্ট তিন নেতা ও দেশটির আইনসভার ২৭৮ সদস্যকে লক্ষ‌্য করে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এদিকে, ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্তির ঘোষণা দেওয়ার আগেই রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা দিতে প্রস্তাব দিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ নিয়ে সদস্য দেশগুলোর মধ্যে বৈঠকও হয়। তবে কোন বিষয়ে নিষেধাজ্ঞা দেওয়া হবে তা এখনো চূড়ান্ত হয়নি।

জো বাইডেন প্রশাসন আরো জানিয়েছে, রাশিয়ার বাইরে থেকে রুশ বাহিনীকে সহায়তা দেওয়া প্রতিষ্ঠানগুলোর ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হবে। ইউক্রেনীয় ভূখণ্ডকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার অপচেষ্টায় যারা সমর্থন দেবে, তাদের বিরুদ্ধেও কঠোর পদক্ষেপ নেবে ওয়াশিংটন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়াকে সতর্ক করে বলেছেন, ভ্লাদিমির পুতিন ইউক্রেনের চারটি অধিকৃত অঞ্চলকে (নিজ ভূখণ্ডে) সংযুক্ত করার বেপরোয়া ঘোষণার হুমকিতে যুক্তরাষ্ট্র ভয় পাবে না।

প্রসঙ্গত, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা চালিয়ে আসছে রুশ বাহিনী। দখলে নেওয়া ভূখণ্ডে একতরফ ভোটের পর চারটি অঞ্চলকে গত শুক্রবার রাশিয়ায় যুক্ত করার ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফলে ইউক্রেনের খারসন, জাপোরিঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করছে রাশিয়া। অথচ ওই চারটি এলাকা ইউক্রেনের মোট ভূখণ্ডের ১৫ শতাংশ।

রাকিব/এখন সময়