ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম পর্বের ভোটে কোনো একক প্রার্থী প্রয়োজনীয় ভোট না পাওয়ায় রান অফ ভোট অনুষ্ঠিত হবে। ২৪ এপ্রিল অনুষ্ঠেয় রান অফ নির্বাচনে ফরাসি ভোটাররা প্রেসিডেন্ট নির্বাচনের জন্য আবার ভোট দেবেন।

গতকাল (রোববার) অনুষ্ঠিত প্রথম পর্বের নির্বাচনের ভোট গণণা শেষে দেখা গেছে- বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন শতকরা ২৮.৬ ভাগ ভোট পেয়েছেন; তার সবচেয়ে কাছের প্রতিদ্বন্দ্বী মেরি লি পেন পেয়েছেন ২৪.৪ ভাগ ভোট। অন্য উল্লেখযোগ্য প্রার্থীরা নির্বাচনে পরাজয় মেনে নিয়েছেন।

কট্টর ডানপন্থি রাজনৈতিক ব্যক্তিত্ব লি পেন ২৪ এপ্রিলের নির্বাচনে ম্যাক্রনের জন্য মারাত্মক চ্যালেঞ্জ হয়ে দেখা দেবেন বলে জরিপ ফলাফল জানাচ্ছে। এর মধ্যে একটি জরিপে বলা হয়েছে- রান অফ নির্বাচনে ম্যাক্রন পাবেন শতকরা ৫১ ভাগ ভোট আর লি পেন পাবেন শতকরা ৪৯ ভাগ ভোট। তবে কোনো কোনো নির্বাচনী জরিপ ফলাফলে বলা হয়েছে ম্যাক্রন শতকরা ৫৪ ভাগ ভোট পাবেন। ২০১৭ সালের নির্বাচনে ইমানুয়েল ম্যাক্রন পেয়েছিলেন মোট ভোটের শতকরা ৬৬.১ ভাগ।

গতকালের ফলাফলের পর ম্যাক্রন বলেন, আগামী ১৫ দিন হবে ইউরোপ ও ফ্রান্সের জন্য খুবই গুরুত্বপূর্ণ; উগ্র ডানপন্থি লি পেনকে থামানোর জন্য তিনি সমস্ত ভোটারকে তার প্রতি সমর্থন দেয়ার আহ্বান জানান। অন্যদিকে, ফ্রান্সকে তার নিজের অবস্থানে ফিরিয়ে আনার জন্য নিজেকে নির্বাচিত করার কথা বলেছেন লি পেন।#

পার্সটুডে