দু’দিনের সফরে ঢাকা আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এন্থনি ব্লিঙ্কেনের বিশেষ উপদেষ্টা (আন্ডার সেক্রেটারি পদমর্যাদার) ডেরেক শোলে। ঢাকার মার্কিন দূতাবাস সূত্র জানিয়েছে, ডেরেক শোলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলরের দায়িত্ব পালন করছেন। তিনি মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ঢাকা আসছেন। তার সফরের আগেই ইউএসএআইডি’র একটি অগ্রবর্তী দল বাংলাদেশে এসেছে। দলটি রোববার কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে গিয়েছে। সেখানকার পরিস্থিতি সরেজমিনে দেখে আগামীকাল ঢাকায় ফিরে তারা ডেরেক শোলের কর্মসূচিতে যুক্ত হবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, ডেরেক শোলে ঢাকা সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার সম্ভাবনা রয়েছে। তার এই সফরটি এজেন্ডাভিত্তিক নয়। তবে এ সফরে ঢাকা-ওয়াশিংটন দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারের পাশাপাশি রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে অবগত হওয়া এবং মানবিক সহায়তার বিষয় প্রাধান্য পাবে। এছাড়াও, ইন্দো প্যাসিফিক কৌশল (আইপিএস), দ্বিপক্ষীয় বাণিজ্য, গণতন্ত্র, মানবাধিকার ও নিরাপত্তা ইস্যু তার এই সফরে আলোচনা হতে পারে। এ সফরেও সরকার র‌্যাব এবং এর সাবেক-বর্তমান কর্মকর্তাদের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে গুরুত্ব দেবে।

ব্লিঙ্কেনের পরামর্শ অনুযায়ী, বিশেষ কূটনৈতিক দায়িত্বও সামলে থাকেন মার্কিন এই কর্মকর্তা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন গত বৃহস্পতিবার সাপ্তাহিক সংবাদ সম্মেলনে ডেরেক শোলের সফরের কথা জানিয়েছিলেন।

আগের বছরের ধারাবাহিকতায় চলতি বছরের শুরু থেকে ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক যেন ভিন্ন গতি পায়। গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের দক্ষিণ এশিয়া বিষয়ক জ্যেষ্ঠ পরিচালক রিয়ার এডমিরাল এইলিন লুবাচেরের সফরের এক সপ্তাহের মধ্যে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী মন্ত্রী ডোনাল্ড লু ঢাকা সফর করেছেন। তার সফরের পরই টানাপোড়নের দ্বিপক্ষীয় সম্পর্ক ইতিবাচক দিকে মোড় নেয়। এরপর ৭ থেকে ৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম বিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী কারা সি ম্যাকডনাল্ড বাংলাদেশ সফরের কথা থাকলেও স্থগিত হয়। ম্যাকডনাল্ডের সফর বাতিল হওয়ায় স্বাভাবিকভাবেই ডেরেক শোলে’র বাংলাদেশ সফরের তাৎপর্য আরও বেড়ে গেছে। দুই দেশই সফরটি গুরুত্বের সঙ্গে দেখছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

রাকিব/এখন সময়