ঘুষ গ্রহণের অভিযোগে চীনের সর্বোচ্চ আদালতের এক বিচারপতের ১২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের ওই বিচারপতি দুই কোটি ২৭ লাখ ইউয়ান (৩৩ লাখ ডলার) ঘুষ নিয়েছিলেন বলে জানিয়েছে রয়টার্স।

সুপ্রিম পিপলস কোর্টের এনফোর্সমেন্ট ব্যুরোর প্রাক্তন পরিচালক এবং এর ট্রায়াল কমিটির সদস্য বিচারপতি মেং জিয়াং ২০০৩ থেকে ২০২০ সালের মধ্যে ঘুষ গ্রহণ করেছিলেন। বিষয়টি স্বীকার করার পর মঙ্গলবার ঝেংঝু শহরের অন্তর্বর্তী গণ আদালত তাকে ১২ বছরের কারাদণ্ড এবং ২০ লাখ ইউয়ান জরিমানা করেছে।

বুধবার হংকংভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, আদালত বলেছে, মেং আদালতের রায় এবং আইন প্রয়োগের মতো বিষয়ে অন্যদের সাহায্য করার বিনিময়ে ঘুষ গ্রহণের জন্য তার পদমর্যাদা এবং ক্ষমতা ব্যবহার করেছিলেন। এর মাধ্যমে তিনি সংস্থাগুলোর জন্য নির্মাণ চুক্তি সুরক্ষিত করা এবং ক্যাডার নির্বাচনকে প্রভাবিত করেছিলেন। .

প্রতিবেদনে বলা হয়েছে, ৫৮ বছর বয়সী মেংকে বিচার বিভাগীয় এবং ভূমি প্রয়োগকারী কর্মকর্তাদের জন্য নির্ধারিত ‘আত্ম-শুদ্ধিকরণ’ প্রচারণার অংশ হিসাবে তদন্তের অধীনে রাখা হয়েছিল। তিনি বেইজিংয়ের স্থানীয় জেলা আদালতে ক্লার্ক হিসেবে শুরু করেছিলেন এবং তিন দশকেরও বেশি সময় ধরে দেশের বিচার ব্যবস্থায় কাজ করেছেন।

রাকিব/এখন সময়