ইরানের দুই নাগরিকের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন অর্থ মন্ত্রণালয়। ওই মন্ত্রণালয় গতকাল (সোমবার) ঘোষণা করেছে, আমেরিকা ‘সন্ত্রাসবাদে আর্থিক যোগান প্রতিহত করার লক্ষ্যে’ নিজের মিত্রদের সঙ্গে নিয়ে ১৩ ব্যক্তি ও মধ্যপ্রাচ্যে তৎপর তিনটি সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এই ১৩ ব্যক্তির মধ্যে তিনজনের ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের সঙ্গে সম্পর্ক রয়েছে, দু’জন সরাসরি ইরানি নাগরিক এবং একজন লেবাননের অধিবাসী।

আমেরিকা, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কুয়েত, কাতার ও ওমানকে নিয়ে ‘টেররিস্ট ফাইনান্সিং টার্গেটিং সেন্টার’ নামক সংস্থা গঠন করা হয়েছে এবং আমেরিকা দাবি করছে এই সংস্থার সঙ্গে সমন্বয় করেই নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

আমেরিকা ও তার মিত্ররা এর আগেও আইআরজিসি’র সঙ্গে সম্পর্ক রক্ষা করাসহ নানা অজুহাতে ইরানের বহু ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়া, একই অভিযোগে এর আগেও বহু বিদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে আমেরিকা।

আমেরিকা এমন সময় আইআরজিসি’র বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে যখন এই বাহিনী মধ্যপ্রাচ্যে আমেরিকা, সৌদি আরব ও ইহুদিবাদী ইসরাইল সমর্থিত সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধে কেন্দ্রীয় ভূমিকা পালন করেছে যা কোনোভাবেই সহজভাবে নিতে পারছে না ওয়াশিংটন।

আমেরিকা এমন সময় ইরানের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপর করল যখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করেন, তিনি আলোচনার মাধ্যমে ইরানের পরমাণু সমঝোতায় ফিরতে এবং তেহরানের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে চান।#

পার্সটুডে