ইউরোপের যেসব দেশ পরমাণু শক্তিধর নয়, সেসব দেশে মোতায়েন পরমাণু অস্ত্র মার্কিন মূল ভূখণ্ডে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া। একইসাথে ইউরোপের ওইসব দেশে পরমাণু অস্ত্রের যে অবকাঠামো গড়ে তোলা হয়েছে তাও ধ্বংস করার আহ্বান জানিয়েছে মস্কো।

আজ (মঙ্গলবার) জাতিসংঘ নিরস্ত্রীকরণ কমিশনের বৈঠকে দেয়া বক্তৃতায় রাশিয়ার উপরাষ্ট্রদূত দিমিত্রি পলিয়ানস্কি এ আহ্বান জানান। তিনি বলেন, পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটি লঙ্ঘন করে আমেরিকা ইউরোপের পরমাণু শক্তিধর নয়- এমন কিছু দেশে আণবিক বোমা মোতায়েন করেছে। যার অর্থ হচ্ছে আমেরিকা এসমস্ত অস্ত্র আধুনিকায়ন করেছে এবং ন্যাটোর কথিত যৌথ পরমাণু মিশন অব্যাহত রেখেছে।

এর মধ্যদিয়ে একথা পরিষ্কার হয় যে, আমেরিকা ন্যাটো জোটের সাধারণ সদস্য দেশগুলোকে পরমাণু অস্ত্র ব্যবহারের কলা-কৌশল প্রশিক্ষণ দিচ্ছে। এই ধরনের চর্চা বন্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য পলিয়ানস্কি আমেরিকার প্রতি আহ্বান জানান।

ইউক্রেনের চলমান সামরিক অভিযানের মধ্যে রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারে বলে পশ্চিমা দেশগুলো যে অভিযোগ করে আসছে তাও নাকচ করেন দিমিত্রি পলিয়ানস্কি। তিনি বলেন, পরমাণু যুদ্ধে কোন বিজয়ী পক্ষ থাকবে না।#

পার্সটুডে