৯টি নতুন থানা সৃষ্টির প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে

দেশের ৮টি জেলায় আরও ৯টি নতুন থানা সৃষ্টির প্রস্তাব করেছে পুলিশ সদর দফতর। প্রস্তাবটি স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের বিবেচনাধীন রয়েছে। এই থানাগুলো হচ্ছে, মনসুর নগর (সিরাজগঞ্জ), সাহেব রামপুর (মাদারীপুর), নুরুন্দী (জামালপুর), চরকবির (নোয়াখালী), বাংলাবাজার (নোয়াখালী), দুলারহাট (ভোলা), ভাঙ্গুরা বাজার (কুমিল্লা), সেলিমাবাদ (বাগেরহাট), মাধবদী (নরসিংদী)।
পুলিশ সদর দফতরের তথ্যমতে, বর্তমানে সারাদেশে ৬৩০টি থানা রয়েছে। এরমধ্যে ৩৫টিই হচ্ছে মডেল থানা। নতুন ৯টি থানা সৃষ্টি হলে দেশে থানার সংখ্যা দাঁড়াবে ৬৩৯টিতে। অন্যদিকে মডেল থানার সংখ্যা হবে ৪৪টি।
পুলিশ সদর দফতরের তথ্য অফিসার কামরুল আহসান জানান, প্রস্তাবিত ৯টি থানার জন্য স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অনুমোদন চাওয়া হয়েছে। প্রস্তাবটি অনুমোদিত হলেই থানা স্থাপনের প্রক্রিয়া শুরু করা হবে।
পুলিশে সদর দফতরের দায়িত্বশীল সুত্রগুলো জানিয়েছে, দেশে থানার সংখ্যা বেড়ে যাওয়ার ফলে একদিকে যেমন জনগন উপকৃত হচ্ছে, অন্যদিকে এলাকার আয়তন কমে আসায় নজরদারী আগের চেয়ে বেড়েছে। একটি থানায় দুজন পুলিশ ইন্সপেক্টর দায়িত্ব পালন করছেন। একজন অফিসার ইনচার্জ (অপারেশন) অন্যজন ইন্সপেক্টর ( তদন্ত)এর দায়িত্ব পালন করছে। জেলাগুলোতে সহকারী পুলিশ সুপার (সার্কেল) ও মেট্রোপলিটন শহরগুলোতে সহকারী কমিশনাররা (জোনাল) ২ থেকে ৩টি থানার কাজ তদারকি করছেন।
বর্তমানে ঢাকা মহানগরীতে ৪৯টি থানা রয়েছে। পর্যায়ক্রমে এই থানার সংখ্যা ৬০টি উন্নীত করা হবে বলে জানিয়েছে সুত্রগুলো। সুত্রগুলো আরও জানায়, পর্যায়ক্রমে দেশের থানাগুলোকে মডেল থানায় উন্নতি করার পরিকল্পনা রয়েছে সরকারের। পুলিশ সংস্কার কর্মসূচীর আওতায় থানাগুলোকে মডেল থানায় রুপান্তর করা হবে।

You Might Also Like