৭২ ঘণ্টা হরতালের দ্বিতীয় দিন আজ

বিএনপি নেতৃত্বাধীন ২০দলীয় জোটের ৭২ ঘণ্টা হরতালের দ্বিতীয় দিন আজ। লাগাতার অবরোধ কর্মসূচির পাশাপাশি রবিবার ভোর ৬টা থেকে দেশব্যাপী ৭২ ঘণ্টার এ হরতাল শুরু হয়।

হরতালের দ্বিতীয় দিনে রাজধানীতে এখন পর্যন্ত কোনো মিছিল বা পিকেটিংয়ের খবর পাওয়া যায়নি। এছাড়া সকাল থেকেই রাজধানীর বিভিন্ন রুটে চলাচল করছে যাত্রীবাহী বাস, সিএনজি চালিত অটোরিকশা, প্রাইভেটকার, রিকশাসহ বিভিন্ন যানবাহন।

শনিবার দুপুরে বিএনপি চেয়ারপারসন ও ২০দলীয় জোট নেতা খালেদা জিয়ার পক্ষে বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদ এক বিবৃতিতে রবিবার থেকে ৭২ ঘণ্টা হরতালের এ ঘোষণা করেন। এর আগে শুক্রবার এক বিবৃতিতে আইন অমান্য ও অসহযোগ আন্দোলন শুরু করার ইঙ্গিত দেন তিনি।

এদিকে, হরতাল-অবরোধে সন্ত্রাস বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রবিবার সরকারের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এছাড়া, আজকের এসএসসি পরীক্ষা বরাবরের মতো পিছিয়ে দেওয়া হয়েছে। হরতালে পরীক্ষার্থীদের ওপর নাশকতার আশঙ্কায় পরীক্ষা পেছানো হয় বলে জানা গেছে।

অন্যদিকে, হরতাল-অবরোধ প্রত্যাহার করা না হলে আজ খালেদা জিয়ার কার্যালয় ঘেরাও কর্মসূচি ঘোষণা দিয়েছেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান। শনিবার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ের সামনে এক মানববন্ধনে এ ঘোষণা দেন তিনি।

৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালন করতে না দেওয়া, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখার অভিযোগ এনে সারাদেশে নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে ৫ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি শুরু করে ২০ দল যা ৪১তম দিনেও অব্যাহত রয়েছে।

You Might Also Like