৭১-এর যুদ্ধে ভারতকে অস্ত্র দিয়ে সাহায্য করে ইসরায়েল!

১৯৭১-এ যখন পাকিস্তানের সঙ্গে যুদ্ধে নামল ভারত, তখন ইসরায়েল আর ভারতের মধ্যে কোনও রকম রাজনৈতিক সম্পর্ক ছিল না। উল্টো দিকে ইসরায়েলের সবথেকে কাছের মিত্র রাষ্ট্র আমেরিকা সাহায্য করছিল পাকিস্তানকে।

আমেরিকার সাংবাদিক গ্যারি জে বাস যুদ্ধের অনেক পরে দিল্লির নেহরু লাইব্রেরীতে রাখা ‘হকসার পেপার্স’ নামে পরিচিত নথি ঘাঁটতে গিয়ে উদ্ধার করেন তখনও পর্যন্ত না জানা কিছু তথ্য।

মি. বাস পরে নিজের বই ‘ব্লাড টেলিগ্রাম’-এ লিখেছেন, “ইসরায়েলের প্রধানমন্ত্রী গোল্ডা মেয়ার গোপনে কিছু অস্ত্র আর মর্টার পাঠিয়েছিলেন ভারতের কাছে। ইসরায়েলী অস্ত্র বিক্রেতা শ্লোমো জবলুদোউইক্সের মাধ্যমে গোটা প্রক্রিয়াটা সম্পন্ন হয়েছিল। ওই অস্ত্র সম্ভারের সঙ্গে ইসরায়েলের কিছু অস্ত্র প্রশিক্ষকও ভারতে এসেছিলেন সেই সময়ে। ইন্দিরা গান্ধীর প্রধান সচিব পি এন হাকসার আরও অস্ত্র পাঠানোর অনুরোধ জানিয়েছিলেন। গোল্ডা মেয়ার তাঁকে আশ্বস্ত করেছিলেন যে ওই সাহায্য জারি থাকবে।”

“ইসরায়েল এরকম একটা ইঙ্গিত দিয়েছিল যে ওই অস্ত্র সহায়তার পরিবর্তে ভারত ইসরায়েলের সঙ্গে কূটনীতিক সম্পর্ক স্থাপন করুক। সেই অনুরোধ অবশ্য ভারত বিনম্রভাবে প্রত্যাখ্যান করেছিল। সোভিয়েত ইউনিয়ন এটা পছন্দ করবে না – এমনটাই কারণ হিসাবে দেখানো হয়েছিল,” নিজের বইতে লিখেছেন মি. গ্যারি জে বাস।

১৯৭৩ সালের আরব -ইসরায়েল যুদ্ধ। সেই ঘটনার প্রায় কুড়ি বছর পরে যখন নরসিংহ রাও ভারতের প্রধানমন্ত্রী, তখন ইসরায়েলের সঙ্গে কূটনীতিক সম্পর্ক তৈরী হয় ভারতের। -সূত্র: বিবিসি বাংলা

You Might Also Like