৭০ হাজার কোটি ডলারের সামরিক বাজেট দিচ্ছে আমেরিকা

মার্কিন কংগ্রেস এবার দেশটির সরকারকে রেকর্ড পরিমাণ ৭০ হাজার কোটি ডলারের সামরিক বাজেট পাসের অনুমতি দিয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে পরিমাণ বাজেট দেয়ার অনুরোধ করেছিলেন কংগ্রেসের প্রতিনিধি পরিষদ ও সিনেট সদস্যরা তার চেয়ে বেশি অর্থ বরাদ্দ দিতে রাজি হয়েছেন।

মার্কিন কংগ্রেসের দুই কক্ষের আর্মড সার্ভিসেস কমিটিতে বিষয়টি নিয়ে আলোচনা শেষে গতকাল (বুধবার) তা চূড়ান্ত হয়েছে। ন্যাশনাল ডিফেন্স অথারাইজেশন অ্যাক্ট-২০১৮ এর আওতায় আগামী বছর আমেরিকা সামরিক খাতে ৬৩ হাজার ৪২০ কোটি ডলার খরচ করবে। বরাদ্দকৃত এ অর্থ আগের রেকর্ড ভাঙবে। আগে এ খাতে বরাদ্দ ছিল ৬০ হাজার ৩০০ কোটি ডলার। প্রস্তাবিত বাজেটে বিদেশে সামরিক কার্যক্রম পরিচালনার জন্য আরো ছয় হাজার ৫৭০ কোটি ডলার বরাদ্দ দেয়া হয়েছে। ২০১৬ সালে এ অর্থের পরিমাণ ছিল পাঁচ হাজার ৯০০ কোটি ডলার।
বাজেট পাসের পর রিপাবকলিকান দলের যুদ্ধবাজ নেতা সিনেটর জন ম্যাককেইন বলেন, “এ বাজেট পাস করে আমরা অত্যন্ত গর্বিত। এ বাজেট আমাদের সামরিক বাহিনীকে শক্তিশালী করবে, তারা বাড়তি বেতন পাবে, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করা হবে এবং সামরিক প্রযুক্তি আবিষ্কারের ফলে সারা বিশ্বে আমাদের কর্তৃত্ব অক্ষুণ্ন থাকবে।”

বাড়তি বাজেট পাসের ফলে মার্কিন সেনাবাহিনীর জন্য ১৪টি যুদ্ধজাহাজ ও ৯০টি এফ-৩৫ জঙ্গিবিমান কেনা হবে।

You Might Also Like