৬ জঙ্গির মৃত্যু পরোয়ানায় পাক সেনাপ্রধানের স্বাক্ষর

পাকিস্তান সেনাবাহিনীর প্রধান জেনারেল রাহেল শরিফ বৃহস্পতিবার ছয় জঙ্গির মৃত্যু পরোয়ানায় স্বাক্ষর করেছেন। এর আগে দেশের এক সামরিক আদালত সন্ত্রাসী মামলায় তাদের বিরুদ্ধে ফাঁসির রায় দিয়েছিলেন। তাদের ফাঁসির আদেশটি দীর্ঘদিন ধরে ঝুঁলে থাকার পর জেনারেল রাহেল তাতে সই করলেন।

এ সম্পর্কে সামরিক মুখপাত্র মেজর জেনারেল আসিম বাজওয়া এক টুইটার বার্তায় লিখেছেন,‘আজ(বৃহস্পতিবার)সেনাপ্রধান চরমপন্থি ছয় সন্ত্রাসীর মৃত্যু পরোয়ানায় সই করেছেন।’

তবে তাদের মৃত্যুদণ্ড কবে নাগাদ কার্যকর করা হচ্ছে সে বিষয়ে নির্দিষ্ট করে তিনি কিছু বলেননি। এক গোপন সূত্রের বরাত দিয়ে স্থানীয় ডন পত্রিকা জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তাদের ফাঁসি কার্যকরর করা হবে।

প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ মৃত্যুদণ্ডের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার মাত্র একদিন পর ওই ছয় জঙ্গির মৃত্যু পরোয়ানায় স্বাক্ষর করলেন জেনারেল রাহেল। পেশোয়ার স্কুলে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর দায়িদের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতেই বুধবার ওই নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল পাক সরকার। মঙ্গলবারের ওই সন্ত্রাসী হামলায় ১৪২ জন নিহত হয়েছে যাদের মধ্যে ১৩২ জনই স্কুলশিশু।

পাক সেনাপ্রধান পেশোয়ার স্কুলের ওই হামলাকে ‘কাপুরুষদের এক জঘন্য কাজ’ বলে উল্লেখ করেছিলেন। তিনি আরো বলেন,এরা শুধু পাকিস্তানের নয়, গোটা মানবতার শত্রু। তিনি হামলাকারীদের বিরুদ্ধে কঠোর ভূমিকা পালনেরও হুমকি দিয়েছিলেন।

এদিকে মৃত্যুদণ্ডের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর খাইবার-পাখতুনখাওয়া প্রদেশে সম্ভাব্য জেল পলায়নের বিরুদ্ধে কারা কর্মকর্তাদের সতর্ক করে দিয়েছে সরকার।

You Might Also Like