৬ উইকেটে বাংলাদেশের জয়

স্কটল্যান্ডের বিপক্ষে ৩১৯ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ৪৮.১ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৩২২ করে বাংলাদেশ। সাকিব আল হাসান (৫২) ও সাব্বির রহমান (৪০)  রান নিয়ে অপরাজিত ছিলেন।

যদিও শুরুতেই উইকেট হারিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ওভারেই ফিরে গেছেন সৌম্য সরকার।

সৌম্য সরকার (২), মাহমুদুল্লাহ (৬২), তামিম ইকবাল (৯৫), মুশফিকুর রহিম (৬০) সাকিব আল হাসান (৫২)* ও সাব্বির রহমান (৪০)*  রান করেন।

এর আগে বিশ্বকাপ ক্রিকেটে গ্রুপ পর্বের খেলায় স্কটল্যান্ডের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। শেষ খবর পাওয়া পর্যন্ত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ৩১৮ রান সংগ্রহ করেছে স্কটল্যান্ড। কাইল কোয়েটজারের নান্দনিক এক শতকের সুবাদে বাংলাদেশকে ৩১৯ রানের বড় টার্গেট দিতে সক্ষম হয়েছে স্কটল্যান্ড। ১৩৪ বল মোকাবেলা করে ১৫৬ রান করেছেন কোয়েটজার। বাংলাদেশের পক্ষে তাসকিন আহমেদ তিনটি উইকেট পেয়েছেন।

বাংলাদেশের বোলিং ব্যর্থতার মাঝেও তাসকিন আহমেদ নেন তিনটি উইকেট। এছাড়া নাসির হোসেন পান দুটি উইকেট। সাকিব আল হাসান, মাশরাফি ও সাব্বির পান একটি করে উইকেট।

এরপর নাসিরের আঘাতে বিদায় নেন শতক হাঁকানো কোয়েটজার। তবে, আউট হওয়ার আগে তিনি ১৩৪ বলে ১৭টি চার আর চারটি ছয়ে করেন ১৫৬ রান। এর আগে রুবেল হোসেনের বলে ছক্কা হাঁকিয়ে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় শতক পূর্ণ করেন কোয়েটজার। আর এটিই স্কটল্যান্ডের ক্রিকেট ইতিহাসে বিশ্বকাপের মঞ্চে প্রথম সেঞ্চুরি।

দলীয় ১৩ রানের মাথায় প্রথম উইকেট হারানো স্কটল্যান্ড পাওয়ার প্লে’তে দুই উইকেট হারিয়ে তোলে ৩৯ রান। আর ২০ ওভার শেষে স্কটিশদের সংগ্রহ দাঁড়ায় দুই উইকেট হারিয়ে ৯৪ রান। ৩০ ওভার শেষে স্কটিশদের সংগ্রহ দাঁড়ায় তিন উইকেট হারিয়ে ১৫২ রান। ৪০ ওভার শেষে তাদের আসে তিন উইকেটে ২৩০ রান।

মাশরাফি তার করা দ্বিতীয় ওভারেই সাজঘরে ফেরত পাঠিয়েছেন স্কটল্যান্ডের ওপেনার ক্যালাম ম্যাকলয়েডকে। তিনি ১১ রান করে রিয়াদের হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নিয়ছেন। এরপর ওয়ানডাউনে নামা হ্যামিস গার্ডিনারকে আউট করেছেন পেসার তাসকিন আহমেদ। অবশ্য এই উইকেটের জন্য সৌম্য সরকারকে ধন্যবাদ জানাতেই পারেন তাসকিন। কেননা, দুর্দান্ত এক ক্যাচ নিয়েছেন সৌম্য।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোর ৪টায় নিউজিল্যান্ডের নেলসনের সেক্সন ওভালে এ ম্যাচটি শুরু হয়। মুমিনুলের জায়গায় সুযোগ পেয়েছেন নাসির হোসেন।

উল্লেখ্য, বিশ্বকাপে বাংলাদেশ ও স্কটল্যান্ড মুখোমুখি হয়েছে একবার। ১৯৯৯ বিশ্বকাপে একবারের মুখোমুখিতে বাংলাদেশ ২২ রানের জয় পেয়েছিল। ১৬ বছর পর তারা আবার মুখোমুখি স্কটল্যান্ডের।

বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, এনামুল হক, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদ উল্লাহ, নাসির হোসেন, সাব্বির রহমান, তাসকিন আহমেদ ও রুবেল হোসেন।

স্কটল্যান্ড দল : ক্যালাম ম্যাকলউড, কোয়েটজার, এইচজেডব্লিউ গার্ডিনার, ম্যাট মাচান, প্রেস্টন মমসেন (অধিনায়ক), রিচি বেরিংটন, ম্যাথু ক্রস (উইকেটরক্ষক), জশ ডেভি, মাজিদ হক, অ্যালসডায়ার ইভান্স ও ইয়ান ওয়ার্ডল।

You Might Also Like