৫ লাখ ডলার অস্ট্রেলিয়ার না দ. আফ্রিকার?

প্রতি বছরের ১ এপ্রিল আইসিসির ‘কাট-অফ’ তারিখ। এই সময়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা দলকে ১০ লাখ মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয় আইসিসি। অস্ট্রেলিয়ার বিপক্ষে বেঙ্গালুরু টেস্ট জিতে ১০ লাখ ডলারের সেই চেক নিশ্চিত করেছে বিরাট কোহলির ভারত।

এখন দ্বিতীয় স্থানের জন্য লড়াইটা হবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যে। দ্বিতীয় স্থানে থাকা দলও যে যাবে মোটা অঙ্কের অর্থ পুরস্কার। সেটা কত? ৫ লাখ ডলার!

বর্তমানে ১২১ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আছে ভারত। ১০৯ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। আর ১০৭ রেটিং নিয়ে অস্ট্রেলিয়ার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে দক্ষিণ আফ্রিকা।

আগামী সোমবার ধর্মশালায় শুরু হবে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট। এই ম্যাচ জিতলেই ১ এপ্রিল ‘কাট অফ’ সময়ে দ্বিতীয় স্থানে থাকা নিশ্চিত হয়ে যাবে অস্ট্রেলিয়ার। অর্থাৎ স্টিভেন স্মিথদের ৫ লাখ ডলারও নিশ্চিত হয়ে যাবে।

একই দিনে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্টে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা। যদি ধর্মশালায় অস্ট্রেলিয়া হেরে যায়, তাহলে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় কিংবা ড্র করলেই দ্বিতীয় স্থানে উঠে যাবে প্রোটিয়ারা।

আর যদি হ্যামিল্টনে দক্ষিণ আফ্রিকা হেরে যায়, তাহলে অস্ট্রেলিয়া ড্র কিংবা হারলেও তারা দ্বিতীয় স্থানেই থাকবে। এখন দেখার বিষয়, ৫ লাখ ডলারের চেকটা কোন দলের হাতে গিয়ে ওঠে!

১ এপ্রিল সময়ে র‍্যাঙ্কিংয়ের তৃতীয় স্থানে থাকা দল পাবে ২ লাখ ডলার অর্থ পুরস্কার। আর চতুর্থ স্থানে থাকা ইংল্যান্ড পাবে ১ লাখ ডলার।

You Might Also Like