Uncategorized

৫ রুশ মুসলিমের মাথা বিচ্ছিন্ন করল দায়েশ

তাকফিরি-ওয়াহাবি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ (আইএসআইএল) রাশিয়ার পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে এই গোষ্ঠীর ৫ রাশিয়ান সদস্যকে গলা কেটে হত্যা করেছে। দায়েশের নানা শ্লোগানে আকৃষ্ট হয়ে ওই পাঁচ রুশ মুসলিম সন্ত্রাসী গোষ্ঠীতে যোগ দিয়েছিল।

তবে ওই পাঁচ সদস্যের কারও নাম প্রকাশ করেনি দায়েশ। তারা একটি সুসংগঠিত গোয়েন্দা নেটওয়ার্ককে তথ্য দিয়েছিল বলে এই সন্ত্রাসী গোষ্ঠী দাবি করেছে।

রাশিয়ার অনেক নাগরিক দায়েশের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি করতে এই গোষ্ঠীতে যোগ দিয়েছে বলে সন্ত্রাসী এ গোষ্ঠী দাবি করছে। এই গোষ্ঠীর নেতারা রাশিয়ার অন্য সব গুপ্তচরকে গ্রেফতার করতে চায় বলেই ওই ৫ রুশ সদস্যের নাম প্রকাশ করা হয়নি বলে জানানো হয়েছে।

দায়েশ গত ২ ডিসেম্বর একজন রুশ নাগরিককে গলা কেটে হত্যা করার ভিডিও প্রচার করেছিল। চেচেন ওই ব্যক্তি রাশিয়ার পক্ষে গুপ্তচরবৃত্তি করছিল বলে তার কথিত স্বীকারোক্তি প্রচার করে দায়েশ তথা আইএসআইএল।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ গত ৩০ সেপ্টেম্বর দায়েশের বিরুদ্ধে অভিযান চালাতে রাশিয়াকে অনুরোধ জানানোর পর রাশিয়ার জঙ্গি বিমান এই গোষ্ঠীর অবস্থানগুলোতে বোমা হামলা শুরু করে। আর এ জন্যই গোষ্ঠীটি তার রুশ সদস্যদেরকে রাশিয়ার গুপ্তচর হিসেবে অভিযুক্ত করে তাদের হত্যা করছে বলে মনে করা হচ্ছে।