৫ দিন পর খুলল পোশাক কারখানা: মন্ত্রিসভার অভিনন্দন

বাংলাদেশের ঢাকার অদূরে আশুলিয়ার শিল্পাঞ্চলে ৫৯টি তৈরি পোশাক কারখানা টানা পাঁচ দিন বন্ধ থাকার পর খুলে দেয়া হয়েছে। আজ (সোমবার) সকাল থেকেই জামগড়া, বেরন, নরসিংহপুর, ঘোষবাগ এলাকার কারখানাগুলোতে শ্রমিকরা দলে দলে কাজে যোগ দিয়েছে।

গতকাল কারখানা মালিকদের সঙ্গে বিজিএমইএর সঙ্গে বৈঠকে কারখানাগুলো খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

শিল্প পুলিশ-১ এর পরিচালক মোস্তাফিজুর রহমান জানান, কারখানাগুলো খুলে দেয়ার পর শ্রমিকরা কারখানায় প্রবেশ করে উৎপাদন শুরু করেছে। এখন পর্যন্ত কোনো কারখানায় অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রণে র‍্যাব-বিজিবির টহলের পাশাপাশি শিল্প এলাকার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, মজুরি বৃদ্ধি, শ্রমিক ছাঁটাই বন্ধ, বাড়ি ভাড়া বৃদ্ধি না করাসহ বেশ কিছু দাবিতে গত ১১ ডিসেম্বর থেকে সৃষ্ট শ্রমিক অসস্তোষকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে আশুলিয়া পোশাকশিল্প এলাকা। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশঙ্কায় গত ২০ ডিসেম্বর থেকে আশুলিয়া এলাকার ৫৫টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয় মালিকপক্ষ।

এদিকে, শ্রমিক আন্দোলনে উসকানি দেয়ার অভিযোগে উইন্ডি গ্রুপের ১২১ জন এবং ফাউন্টেইন কারখানার ১৩৫ জন ও হা-মীম গ্রুপের ৯৬ জন শ্রমিককে সাময়িক বরখাস্তের পাশাপাশি শ্রমিক নেতা, রাজনৈতিক নেতাকর্মী, ব্যবসায়ী, জনপ্রতিনিধি, অভিনেতা, সংবাদকর্মী ও পোশাক শ্রমিকসহ দুই সহস্রাধিক ব্যক্তির বিরুদ্ধে ১০টি মামলা দায়ের করা হয়েছে। এরইমধ্যে স্থানীয় একজন সাংবাদিকসহ ২৩ জনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

এদিকে, শ্রমিকদের আন্দোলনের মুখে আশুলিয়ায় বন্ধ করে দেয়া পোশাক কারখানা (গার্মেন্টস) খুলে দেয়ার উদ্যোগকে স্বাগত জানিয়েছে মন্ত্রিসভা।

আজ সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ওই উদ্যোগকে স্বাগত জানানো হয় বলে সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব প্রেস ব্রিফিংয়ে বলেন,‘ফ্যাক্টরিগুলো বন্ধ থাকলে আমাদের দেশের শত শত কোটি টাকা ক্ষতি। ক্ষতি রোধ করার জন্য শ্রমিকদের ও মালিকদেরও সমস্যা নিরসন করার জন্য সমন্বিত উদ্যোগের মাধ্যমে আজ থেকেই অলমোস্ট সবগুলো প্রতিষ্ঠানই খুলে দেয়া হয়েছে। এখানে ৮০ থেকে ৯০ শতাংশ শ্রমিক মোটামুটিভাবে যোগদান করেছে।’

You Might Also Like