৫ ডলারে কম্পিউটার !

২০১২ সাল থেকেই প্রযুক্তি পণ্যের বাজারে আলোচিত ‘রাসবেরি পাই’ নামক ক্ষুদ্র কম্পিউটার। হাতের মুঠোয় কম্পিউটার বলতে যা বুঝায়, ঠিক তাই যেন রাসবেরি পাই। হাতের মুঠোয় এঁটে যাওয়া একটি বোর্ডের ওপরেই প্রসেসর, র‌্যামসহ পূর্ণাঙ্গ একটি সেন্ট্রাল প্রসেসিং ইউনিট হচ্ছে এই রাসবেরি পাই।

শুরুর দিকে এই কম্পিউটার মাত্র ৩৫ ডলার এবং পরবর্তীতে ২০ ডলারে বাজারে ছাড়ার দিন কয়েকের মধ্যেই ব্যাপক চাহিদার দরুন স্টক শেষ হয়ে যায়। সম্প্রতি এই কম্পিউটারটি বাজারে ছাড়া হয়েছে আরো সহজলভ্য দামে, মাত্র ৫ ডলারে! বাংলাদেশি টাকার হিসাবে যা ৪০০ টাকারও কম মূল্যে।

যুক্তরাজ্যে ও যুক্তরাষ্ট্রের বাজারে ২৭ নভেম্বর উন্মুক্ত করা হয় মাত্র ৫ ডলার মূল্যে রাসপেরি পাই কম্পিউটারটির নতুন সংস্করণ ‘রাসবেরি পাই জিরো’। আর এক দিনের মধ্যেই বিক্রি হয়ে যায় রাসবেরি পাই জিরো।

রাসবেরি পাই জিরো নামের কম্পিউটারটি আসলে একটি ইন্টিগ্রেডেট সার্কিট বোর্ড যা আরো ক্ষুদ্র আকৃতিতে বাজারে নিয়ে আসা হয়েছে। এই কম্পিউটারটি মনিটর এবং কিবোর্ডের সঙ্গে যুক্ত করে ব্যবহার করা যাবে। এতে রয়েছে ১ গিগাহার্জ প্রসেসর, ৫১২ মেগাবাইট র‌্যাম ও স্টোরেজের জন্য মাইক্রোএসডি স্লট। মিনি এইচডিএমআই সকেট রয়েছে ভিডিও আউটপুটের জন্য, এইচডি কোয়ালিটির ভিডিও চালানো যাবে এই কম্পিউটারটিতে।

লিনাক্স অপারেটিং সিস্টেম চালিত এই কম্পিউটারটিতে ডাটা ট্রান্সফারের সুবিধার্থে রয়েছে মাইক্রো ইউএসবি পোর্ট এবং মাইনক্রাফট, স্ক্র্যাচ এবং সনিক পাই-এর মতো কোডিং শেখার নানা সফটওয়্যার।

কম্পিউটারটি নির্মাতা প্রতিষ্ঠান যুক্তরাজ্যের রাসবেরি পাই ফাউন্ডেশন ৫ ডলারে বিক্রি করার পাশাপাশি নিজেদের মাসিক ম্যাগাজিন ‘ম্যাগপাই’-এর সঙ্গে ফ্রি-ও দিয়েছে এটি। ম্যাগাজিনটির ডিসেম্বর সংখ্যার সঙ্গে ফ্রি দেওয়া হয় রাসবেরি পাই জিরো কম্পিউটারটি। ফলে ম্যাগপাই ম্যাগাজিনের ডিসেম্বরের সব সংখ্যাও ইতোমধ্যে বিক্রি হয়ে গেছে।

রাসবেরি পাই জিরো কম্পিউটার অভাবনীয় সাড়া ফেলায় প্রতিষ্ঠানটির জনসংযোগ প্রধান লিজ আপটন জানিয়েছেন, ‘আরও বেশি রাসবেরি পাই জিরো তৈরি করা হচ্ছে এবং আমরা এগুলো তৈরি চালিয়ে যাবো, কিন্তু চাহিদার সঙ্গে তাল মেলানো সম্ভব হবে কিনা সে বিষয়ে আমরা চিন্তিত!’

You Might Also Like