৫০ অভিবাসন প্রত্যাশীকে সাগরে ফেলে হত্যা

ইয়েমেনের উপকূলে ৫০ অভিবাসন প্রত্যাশীকে ইচ্ছাকৃতভাবে সাগরে ফেলে হত্যা করেছে এক মানবপাচারকারী। হত্যার শিকার এসব অভিবাসন প্রত্যাশী সোমালিয়া ও ইথিওপিয়ার নাগরিক। বুধবার এ ঘটনা ঘটে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক সংস্থা আইওএম।

ইয়েমেনে আইওএমের প্রধান কার্যালয় এক বিবৃতিতে বলেছে, ‘বেঁচে যাওয়া লোকজন সৈকতে আমাদের সহকর্মীদের জানিয়েছে পাচারকারী উপকূলের কাছে সরকারি কর্মকর্তাদের মতো বেশ কয়েকজনকে দেখতে পাওয়ায় সে নৌকা থেকে তাদের সাগরে ফেলে দেয়।’

তারা আমাদের আরো জানিয়েছে, ওই পাচারকারী তার অবৈধ বাণিজ্য অব্যাহত রাখতে ইতিমধ্যে সোমালিয়ায় ফিরে গেছে এবং একই পথে ইয়েমেনে আরো শরণার্থী আনছে।’

এডেন সাগরের তীরে ইয়েমেনের দক্ষিণের প্রদেশে শাবওয়াতে সাগরের তীরে একটি অগভীর কবরস্থান থেকে ২৯ জন অভিবাসন প্রত্যাশীর মৃতদেহ উদ্ধার করেছে আইওএমের কর্মীরা। এছাড়া আরো ২২ জন অভিবাসন প্রত্যাশী এখনো নিখোঁজ রয়েছে।

আইওএমের ‍মুখপাত্র অলিভিয়া হেডন বলেছেন, ‘এসব শরণার্থীর সবাই তরুণ, যাদের গড় বয়স ১৬ বছরের মধ্যে।’

উন্নত জীবনযাপনের আশায় পারস্য উপসাগর তীরবর্তী দেশগুলোতে যাওয়ার জন্য আফ্রিকার কয়েকটি দেশ থেকে অভিবাস প্রত্যাশীরা যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের সীমান্ত ব্যবহার করে। আইওএমের হিসেবে চলতি বছর ইতিমধ্যে ৫৫ হাজার অভিবাসন প্রত্যাশী হর্ন অব আফ্রিকা অঞ্চল থেকে ইয়েমেনে এসে।

You Might Also Like