৪ দফা দাবিতে হিলি স্থলবন্দরে অনির্দিষ্টকালের ধর্মঘট

দিনাজপুরের হিলি স্থলবন্দরে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছে স্থানীয় ৪টি সংগঠন। বুধবার সকাল থেকে ৩ দফা দাবিতে সংগঠনটি এ ধর্মঘট পালন করছে।

সংগঠনটির ৩ দফা দাবি হচ্ছে- ১. আমদানি করা পণ্যের ম্যানিফেস্টে সিলমারা বন্ধ, ২. বৈধ কাগজপত্র থাকা সত্ত্বেও খালাস করা পণ্য বিজিবি’র বিভিন্ন চেকপোস্টে আটক করে হয়রানি বন্ধ এবং ৩. সিএন্ডএফ এজেন্ট ও আমদানিকারকদের না জানিয়ে মামলা বন্ধ।

বুধবার সকাল থেকে হিলি সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন, কুলি শ্রমিক ইউনিয়ন, ট্রাক শ্রমিক সমন্বয় পরিষদ ও মালিক গ্রুপ পূর্ব ঘোষণা অনুযায়ী ধর্মঘট শুরু করেছে। কর্মসূচির ফলে সকাল থেকে বন্দরের আমদানি-রপ্তানি, লোড-আনলোডসহ সব কার্যক্রম বন্ধ রয়েছে। কর্মসূচির অংশ হিসেবে এর আগে সোমবার এক ঘন্টা এবং মঙ্গলবার দুই ঘন্টার কর্মবিরতি পালন করে তারা।

হিলি সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সচিব শাহীনুর ইসলাম শাহীন জানান, আগে কোনো নিয়ম না থাকলেও গত ২৭ এপ্রিল থেকে ভারত থেকে আমদানি করা পণ্যের ট্রাক চেকপোষ্ট অতিক্রমের সময় পণ্যের ম্যানিফেস্টে সিল মারাসহ রেজিস্টারে লিপিবদ্ধ করার পদ্ধতি চালু করে বিজিবি। এতে সময় নষ্ট হয় বলে অভিযোগ তুলেছেন আমদানিকারকরা। এছাড়াও বৈধ কাগজপত্র থাকা সত্ত্বেও হিলি বন্দর হতে খালাস করা পণ্য গন্তব্যে প্রেরণের সময় বিভিন্ন চেকপোস্টে বিজিবি আটক করে এবং এজেন্ট ও আমদানিকারকদের না জানিয়ে মামলা দায়ের করে।

এসব হয়রানি বন্ধসহ সব সমস্যার সমাধানের দাবিতে গত ৭ মে ৩ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল জাহিদুর রশীদকে চিঠি দেওয়া হয়। কিন্তু সমস্যার সুরাহা না হওয়ায় গতকাল রোববার বিকেলে দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিকের কাছে স্মারকলিপি প্রদান করে ৪ সংগঠনের নেতারা।

You Might Also Like