৪০ আইএসআইএল সদস্য আমেরিকায় ঢুকেছে: টিম বিশপ

একজন মার্কিন আইন প্রণেতা সতর্ক করে দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্রের অন্তত ৪০ জন উগ্রপন্থী সিরিয়া ও ইরাকে আইএসআইএল জঙ্গিদের পক্ষে যুদ্ধ করে নিজ দেশে ফিরে গেছে। এসব সন্ত্রাসী অদূর ভবিষ্যতে আমেরিকার জন্য মারাত্মক বিপদ হয়ে দেখা দিতে পারে বলে তিনি হুঁশিয়ার করে দিয়েছেন।

নিউ ইয়র্ক থেকে নির্বাচিত ডেমোক্র্যাট কংগ্রেসম্যান টিমোথি বিশপ আরো বলেছেন, যুক্তরাষ্ট্র থেকে আইএসআইএলের পক্ষে যুদ্ধ করতে যে ১০০ ব্যক্তি মধ্যপ্রাচ্যে গিয়েছিল তাদের মধ্যে ৪০ জন ফিরে এসেছে। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই অবশ্য তাদেরকে কড়া নজরদারিতে রেখেছে বলে তিনি জানান।

টিম বিশপ বলেন, “আইএসআইএলে যোগ দিতে যাওয়া মার্কিন নাগরিকদের সংখ্যা আমাদের জন্য উদ্বেগ তৈরি করেছে। এক হিসাবে মনে করা হচ্ছে তাদের সংখ্যা ১০০-র মতো। আইএসআইএলের হয়ে যুদ্ধ করা এসব ব্যক্তির মধ্যে ৪০ জন যুক্তরাষ্ট্রে ফিরে এসেছে।” এসব ব্যক্তি আমেরিকার জন্য উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করতে পারে বলে তিনি মন্তব্য করেন। মার্কিন কংগ্রেসম্যান বলেন, “এটি অত্যন্ত জটিল ও ভয়াবহ হুমকি।”

মার্কিন সরকারের সহযোগিতায় মধ্যপ্রাচ্যে সাম্রাজ্যবাদী এ দেশটির কয়েকটি মিত্র দেশের সরাসরি তত্ত্বাবধানে গত কয়েক বছরের মধ্যে উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আত্মপ্রকাশ করে। প্রথমে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করার উদ্দেশ্যে এ সন্ত্রাসীদের লেলিয়ে দেয়া হলেও পরে তারা ইরাকে ঢুকে দেশটির বিশাল একটি অংশ দখল করে নিয়েছে। আমেরিকা নিজের শত্রুর জন্য যে গর্ত তৈরি করেছিল তাতে যে এখন ওয়াশিংটনেরই পড়ে যাওয়ার উপক্রম হয়েছে তা টিম বিশপের কথায় বোঝা যায়।

You Might Also Like