হোম » ৩৫ অভিযানে শতাধিক জঙ্গি গ্রেপ্তার, নিহত ৫৭

৩৫ অভিযানে শতাধিক জঙ্গি গ্রেপ্তার, নিহত ৫৭

ঢাকা অফিস- Sunday, January 7th, 2018

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক জানিয়েছেন, ২০১৭ সালে ৩৫টি জঙ্গিবিরোধী অভিযান চালানো হয়েছে। এসব অভিযানে জঙ্গিদের আত্মঘাতী দলের ৫৭ সদস্য আত্মঘাতী হয়ে মারা গেছেন। এসব অভিযানে শতাধিক জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছে।

শনিবার দুপুরে ‘পুলিশ সপ্তাহ-২০১৮’ উপলক্ষে পুলিশ সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

শহীদুল হক বলেন, গত এক বছরে আইনশৃঙ্খলা পরিস্থিতি অতীতের যেকোনো সময়ের চেয়ে ভালো ছিল। ২০১৬ সালে হলি আর্টিজান হামলা পরবর্তী পরিস্থিতি থেকে আমরা ঘুরে দাঁড়িয়েছি। নতুন করে জঙ্গিবাদের উত্থান রুখে দিয়ে, জঙ্গিদের নেটওয়ার্ক ভেঙে দিতে সক্ষম হয়েছি। জঙ্গি দমনে পুলিশের অর্জন শুধু দেশেই নয় বিদেশেও প্রশংসিত হয়েছে।

তিনি আরো বলেন, জঙ্গিবিরোধী অভিযানগুলো অনেক ঝুঁকিপূর্ণ। অনেক পুলিশ সদস্য সাহসিকতার পরিচয় দিয়েছেন অভিযানগুলোতে। এছাড়া যারা গোয়েন্দাগিরি করে আস্তানাগুলো বের করেছেন, তারাও অনেক ঝুঁকি নিয়ে কাজ করেছেন। সাহসিকতার পরিচয় দেওয়ার জন্য তাদের সবাইকে উৎসাহ দিতে হবে। তাই তাদের মূল্যায়ন করার জন্য পুলিশ সপ্তাহে পদক দেওয়া হবে।

আইজিপি বলেন, অন্যান্য ট্রেডিশনাল ক্রাইমও অতীতের যেকোনো সময়ের তুলনায় ক্রমান্বয়ে কমেছে। ২০১৬ সালে সারা দেশে ১ লাখ ৮১ হাজার ১৬৮টি মামলা দায়ের হয়েছিল। ২০১৭ সালে এর পরিমাণ ২ লাখ ১৩ হাজার ৫২৯।

অস্ত্র ও মাদক উদ্ধারের হার বেড়ে যাওয়ায় মামলার পরিমাণ বেড়েছে বলে দাবি করেছেন আইজিপি। তিনি বলেন, পুলিশের সক্ষমতা ও কার্যক্রম বৃদ্ধির কারণে উদ্ধার বেড়েছে। উদ্ধারের পরিমাণ বাদ দিলে ট্রেডিশনাল ক্রাইম তুলনামূলকভাবে কমেছে।