২ কোটি টাকায় বিক্রি হলো ভ্যান গগের চিঠি

১৮৮৮ সালে নেদারল্যান্ডসের বিখ্যাত ক্ষণজন্মা চিত্রকর ভিনসেন্ট ভ্যান গগের একটি চিঠি ২ লাখ ১০ হাজার ইউরো তথা ২ কোটি ৯১ হাজার ৮৫২ টাকায় বিক্রি হয়েছে। মঙ্গলবার (১৬ জুন) প্যারিসে এটি নিলামে তোলা হয় এবং ভ্যান গগ ফাউন্ডেশন এটি কিনে নেয়। খবর বিবিসির।

এই চিঠিটি আমস্টারডামে ভ্যান গগ জাদুঘরে প্রদর্শনীর জন্য রাখা হবে চলতি বছরের শেষের দিকে। জাদুঘর কর্তৃপক্ষ দাবি করছে এই চিঠিটি খুবই গুরুত্বপূর্ণ তাদের জন্য। কারণ, এটি ভ্যান গগের একমাত্র ডকুমেন্ট যেটা এতোদিন ব্যক্তি মালিকানায় ছিলো।

ভ্যান গগ মিউজিয়ামের পরিচালক এমিলে গোর্দেনকার খুবই উচ্ছ্বসিত গুরুত্বপূর্ণ এই চিঠিটি তাদের আয়ত্বে নিয়ে আসতে পেরে, ‘আমরা খুবই উচ্ছ্বসিত যে ভিনসেন্ট ভ্যান গগ ফাউন্ডেশন এটা সম্ভব করেছে, তার লেখা দুর্লভ একটি চিঠি আমাদের সংগ্রহে আনতে পেরেছে। বিশেষ করে বর্তমানের চ্যালেঞ্জিং সময়ে।’

নিলাম হাউস দ্রুউত এই চিঠিটিকে ব্যতিক্রমধর্মী বলে উল্লেখ করেছে।

১৮৮৮ সালে এই চিঠিটি ভ্যানগগ ও আরেক বিখ্যাত চিত্রকর পল গাওগিন লিখেছিলেন তাদের বন্ধু ফঁরাসি চিত্রকর এমিলে বার্নার্ডকে।

চিঠিতে তারা দুজন ফ্রান্সের আর্লেস শহরে একসঙ্গে বসবাস ও কাজ করার কথা লিখেছিলেন। লিখেছিলেন তারা কয়েকদিন ধরে পতিতালয়ে যাচ্ছেন কাজ করতে। সে সময় তারা দুজন কয়েক মাস একসঙ্গে ছিলেন।

১৮৮৮ সালে ভ্যান গগ নিজের কান কেটে ফেলার কিছুদিন আগে চিঠিটি লিখেছিলেন। চিঠির গায়ে লেখা রয়েছে ১-২ নভেম্বর, ১৮৮৮। ভ্যান গগ ১৮৯০ সালে মাত্র ৪৭ বছর বয়সে আত্মহননের পথ বেছে নেন। মূলত আত্মহত্যার পরই তিনি জগৎ জোড়া খ্যাতি পান। হয়ে যান কিংবদন্তি চিত্র শিল্পী।

You Might Also Like