হোম » ২৯ হাজার কি.মি. সাইকেল চালিয়ে বিশ্ব রেকর্ড!

২৯ হাজার কি.মি. সাইকেল চালিয়ে বিশ্ব রেকর্ড!

ঢাকা অফিস- Wednesday, September 20th, 2017

৭৮ দিনে ২৯ হাজার কিলোমিটার (১৮ হাজার মাইল) সাইকেল চালিয়ে নৌযোগে বিশ্বভ্রমণ করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড গড়েছেন ব্রিটেনের সাইক্লিস্ট মার্ক বয়মন্ড।

তিনি দৈনিক ১৮ ঘণ্টা করে সাইকেল চালিয়েছেন। ৯ হাজারেরও বেশি ক্যালরি পুড়িয়েছেন। ৭৮ দিন, ১৪ ঘণ্টা, ৪০ মিনিটের এই যাত্রায় তিনি পোল্যান্ড, রাশিয়া, মঙ্গলিয়া, চীন, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র সাইকেল চালিয়ে ভ্রমণ করেছেন। তার কোচ স্কটসম্যান বলেন, ‘আমি তার সঙ্গে খালি পায়েই আড়াই মাস হেঁটেছি।’

ভ্রমণ শুরুর নয় দিনের মাথায় রাশিয়ায় দুর্ঘটনারও শিকার হন বয়মন্ড। তারপরও তিনি থেমে থাকেননি। দিনের পর দিন, সপ্তাহের পর সপ্তাহ, প্যাডেল মেরেছেন সাইকেলে। ৭৮ দিনের মাথায় পৌঁছেছেন নিজের অভিষ্ট লক্ষ্যে। গড়েছেন কাঙ্খিত বিশ্ব রেকর্ড।

তার আগে এই রেকর্ডটি ছিল নিউজিল্যান্ডের অ্যান্ড্রু নিকোলসনের দখলে। তিনি ২০১৫ সালে ১২৩ দিনে এই রেকর্ড গড়েছিলেন। সেটা ভেঙে ৭৮ দিনে নতুন রেকর্ড গড়লেন বয়মন্ড। গিনেস বুক কর্তৃপক্ষ তাকে দুটি সনদপত্র দিয়েছে। একটি সাইকেল চালিয়ে বিশ্বভ্রমণের জন্য। অপরটি সাইকেল চালিয়ে সবচেয়ে বেশি দূরত্ব (২৯ হাজার কিলোমিটার) অতিক্রম করার জন্য।

৩৪ বছর বয়সী মার্ক বয়মন্ড শুধু একজন সাইক্লিস্টই নন, তিনি দুঃসাহসিক অভিযাত্রী, লেখক, ব্রডকাস্টার ও ডকুমেন্টারি প্রস্তুতকারী। এর আগেও তিনি একক ও দলগতভাবে সাইকেল চালিয়ে বেশ কিছু রেকর্ড গড়েছিলেন।