২৭০ কোটি টাকা ব্যয়ে ৩ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির(একনেক) সভায় ২৭০ কোটি ৬১ লাখ টাকার সম্পূর্ণ সরকারি অর্থায়নে ৩টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্প ৩টির মধ্যে ১টি নতুন ও বাকি ২টি সংশোধিত।

আজ মঙ্গলবার সকালে নগরীর শেরে বাংলানগরে এনইসিতে অনুষ্ঠিত একনেক সভায় উন্নয়ন প্রকল্পগুলো চূড়ান্ত অনুমোদন পায়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, ২৭০ কোটি টাকা ব্যয়ে তিন প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এরে মধ্যে ১টি নতুন ও বাকি ২টি সংশোধিত। প্রকল্পের সব অর্থ সরকারী খাত থেকে মেটানো হবে। সভায় ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ ও রেকর্ড প্রণয়ন এবং সংরক্ষণ (১ম পর্যায়:বিদ্যমান মৌজা ম্যাপস এন্ড খতিয়ানসমূহের কম্পিউটারাইজেশন) শীর্ষক প্রকল্পের সময় ও ব্যয় বৃদ্ধি করা হয়। এর ব্যয় বেঁড়ে দাঁড়াই ৯২ কোটি ৭৮ লক্ষ।প্রকল্পটির বাস্তবায়নকাল ধরা হয়েছে জানুয়ারি ২০১২ হতে জুন ২০১৬ পর্যন্ত। ভূমি মন্ত্রণালয় প্রকল্পটি বাস্তবায়ন করছে।

এ প্রকল্পের আওতায় দেশের ৫৫টি জেলার রেকর্ড রুমে রক্ষিত ৪ কোটি ৫৮ লাখ ৪৩ হাজার ৪০৪ টি খতিয়ান (সিএস, এসএ এবং আরএস) আইসিটি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সংরক্ষন করা হবে এবং ভূমি মালিকগণকে সহজে সরবরাহ করা হবে। এর ফলে জনগণকে এক্ষেত্রে কাংক্ষিত সেবা প্রদান সহজতর হবে বলে সভায় জানানো হয়। একনেক সভায় সাইনবোর্ড-মোড়েলগঞ্জ-রায়েন্দা-শরণখোলা-বগী সড়ককে আঞ্চলিক মহাসড়কে উন্নীতকরণ (১ম সংশোধিত) শীর্ষক প্রকল্পটি অনুমোদিত হয়। ১২৩ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে সংশোধিত এ প্রকল্পটির বাস্তবায়নকাল ধরা হয়েছে জুলাই ২০১০ হতে জুন ২০১৬ পর্যন্ত। সম্পূর্ণ জিওবি অর্থায়নে সড়ক ও জনপথ অধিদপ্তর এ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

প্রকল্পের আওতায় ৫২ দশমিক ১৫কিলোমিটারের সাইনবোর্ড-মোড়েলগঞ্জ-রায়েন্দা-শরণখোলা-বগী সড়কটিকে আঞ্চলিক মহাসড়কমানে উন্নয়নের মাধ্যমে উন্নততর যোগাযোগ ব্যবস্থা স্থাপন করা হবে বলে একনেক সভায় জানানো হয়। এছাড়া ৪০ ফুট দৈর্ঘ্য বিশিষ্ট এয়ার ব্রিদিং ও গ্যাস ফায়ার্ড ফায়ার ফাইটিং ট্রেনিং গ্যালারি এবং ঘাটতি ফায়ার ফাইটিং রেসকিউ সরঞ্জাম সংগ্রহ শীর্ষক ৫৪ কোটি ৩৫ লাখ টাকার অপর একটি প্রকল্প একনেকে অনুমোদিত হয়। সম্পূর্ণ জিওবি অর্থায়নে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর জুলাই ২০১৪ হতে জুন ২০১৬ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

প্রধানমন্ত্রী ও জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম,প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের,পানিসম্পদমন্ত্রী মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম. এ. মান্নান, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

You Might Also Like