২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে সিরিয়ার বিরুদ্ধে সিদ্ধান্তঃ ট্রাম্প

সিরিয়ায় রাসায়নিক হামলার বিষয়ে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে তিনি সিদ্ধান্ত ঘোষণা করবেন। গত শনিবার সিরিয়ার পূর্ব গৌতার দুমা শহরে কথিত রাসায়নিক হামলার অভিযোগ তোলার পর দামেস্ক সরকারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া সম্পর্কে এই প্রথম ট্রাম্প ব্যক্তিগত মন্তব্য প্রকাশ করলেন।

গতকাল (সোমবার) হোয়াইট হাউজে মন্ত্রিসভার বৈঠকের পর প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের কাছে বলেন, “এটা ছিল একটা নৃশংস হামলা। এটা ছিল ভয়াবহ। এটা মানবতার সঙ্গে জড়িত বিষয় এবং এ ঘটনা মেনে নেয়া যায় না।” প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, “রাসায়নিক হামলার ইস্যুতে আজ দিন শেষে কোনো একটা সিদ্ধান্ত ঘোষণা করতে পারি।”
ট্রাম্প তার ভাষায় বলেন, “এটা যদি রাশিয়া হয় কিংবা সিরিয়া হয় কিংবা ইরান হয় অথবা এসব দেশ একসঙ্গে এই ঘটনা ঘটিয়ে থাকে তাহলেও আমরা তাদেরকে চিহ্নিত করব।” তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্ভবত এ ঘটনার জন্য দায়ী। ট্রাম্প জোর দিয়ে বলেন, “রাসায়নিক হামলার জন্য সবাই মূল্য দিতে যাচ্ছে।”

শনিবার দুমায় রাসায়নিক হামলার অভিযোগ ওঠার পরপরই রাশিয়া ও সিরিয়া সরাসরি তা নাকচ করে দিয়েছে। দু দেশই বলেছে, দুমায় সন্ত্রাসীদের বিরুদ্ধে সিরিয় বাহিনীর সাফল্য ম্লান করতে পশ্চিমারা এই ভুয়া অভিযোগ তুলেছে। এছাড়া, রাশিয়া গতকাল পরিষ্কার বলেছে, এ ইস্যুতে আমেরিকা সিরিয়ায় সামরিক আগ্রাসন চালালে ভয়াবহ পরিণতি বরণ করতে হবে।

You Might Also Like