১৭ দিনের সন্তান কোলে ৫০০ কিমি হেঁটে বাড়ি ফিরলেন মা

ভারতে দেড় মাস ধরে চলা লকডাউনে গাড়ি না পেয়ে ১৭ দিনের সন্তানকে কোলে নিয়ে পায়ে হেঁটে এক মায়ের ৫০০ কিলোমিটার পথ পাড়ি দেয়ার ঘটনা ঘটেছে।

সন্তানকে কোলে নিয়ে খেয়ে না খেয়ে সেই নারী মুম্বাই থেকে বিদর্ভ অঞ্চলের ওয়াশিম পর্যন্ত হেঁটে গিয়েছেন বলে জানিয়েছেন ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, চলমান করোনা প্রাদুর্ভাবের মধ্যেই মুম্বাইয়ের একটি হাসপাতালে সন্তান জন্ম দেন ওই নারী। মুম্বাইয়ে তার কেউ নেই বলে নিজের বাড়ি ওয়াশিমে যাওয়া জরুরি হয়ে পড়েছিল তার। হাসপাতাল থেকে ছাড়পত্র মিললে ১৭ দিন বয়সী সন্তানকে বুকে জড়িয়ে বাড়ির দিকে রওনা হন তিনি। কিন্তু মুম্বাইয়ে কোনো গাড়ি না পেয়ে পুলিশের দ্বারস্থ হন। কোলের শিশুকে নিয়ে গাড়িতে বিদর্ভে ফেরার অনুমতি চেয়ে পুলিশের কাছে আবেদন করেন। কিন্তু পুলিশ তার সেই আবেদনে সাড়া দেয়নি। পরে কোনো উপায় না পেয়ে শেষ পর্যন্ত পায়ে হেঁটে বাড়ির দিকে যাত্রা শুরু করেন। পথে অনেক ক্লান্তি শেষে ৫০০ কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দিয়ে গন্তব্যে পৌঁছেন।

জানা গেছে, এই ঘটনা শুধু ওই নারীর বেলায়ই নয় চলতি সপ্তাহে বাড়ি ফিরতে অসংখ্য পরিযায়ী শ্রমিকদের অবর্ণনীয় কষ্ট ভোগ করতে হয়েছে।

এনডিটিভিসহ ভারতের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ, সম্প্রতি মহারাষ্ট্রে আটকে পড়া ২০ জন শ্রমিকের একটি দল ৪৮০ কিলোমিটার পথ পায়ে হেঁটে তাদের বাড়ি পৌঁছান। সেই দলের এক অন্তঃসত্ত্বা নারীও ছিলেন।

এনডিটিভিকে ওই নারী জানিয়েছিলেন, টানা ১২ ঘণ্টা বিশ্রামহীন হেঁটেছেন তিনি। ট্রেনে চড়ার ভাড়া ছিল না তার কাছে।

You Might Also Like