১৩ ব্যক্তির ব্যাংক হিসাব তলব করছে বাংলাদেশ ব্যাংক

সংসদ সদস্য নিজাম হাজারী ও হাজী সেলিমসহ ১৩ বিশিষ্ট ব্যক্তির ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ব্যাংক। দেশের সব ব্যাংকে বৃহস্পতিবার এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংকের বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেনস ইউনিট (বিএফআইইউ)। চিঠিতে এসব ব্যক্তির ব্যাংক হিসাবের তথ্য ৭ কর্মদিবসের মধ্যে পাঠাতে বলা হয়েছে।

দুই সংসদ সদস্য ছাড়াও আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত কয়েকজনের ব্যাংক হিসাব চাওয়া হয়েছে। তারা হলেন, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার ছেলে সাজেদুল হক চৌধুরী।

এছাড়া বিএনপি নেতা ও সাবেক পরিবেশমন্ত্রী শাজাহান সিরাজ, তার ছেলে রাজিব সিরাজ, সাবেক এমপি এমএ এইচ সেলিম (সিলভার সেলিম), জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের ছেলে রাহগীর আল মাহী এরশাদ (সাদ), চাঁদপুর জেলা বিএনপির সভাপতি শেখ ফরিদউদ্দিন মানিক, গাড়ি আমদানিকারকদের সংগঠন বারভিডারের সভাপতি হাবিবুল্লাহ ডন, ওরিয়েন্টাল ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মো. হারুন ও প্রয়াত বিএনপি নেতা এম সাইফুর রহমানের ছেলে সাবেক এমপি এম নাসের রহমানের ব্যাংক হিসাব চাওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা যায়, সরকারের একটি গোয়েন্দা সংস্থার অনুরোধের পরিপ্রেক্ষিতে এই ব্যক্তিদের ব্যাংক হিসাব তলব করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট ব্যক্তির নামে বা তাদের স্বার্থ সংশ্লিষ্ট কোনো প্রতিষ্ঠানের হিসাব অতীতে ও বর্তমানে পরিচালিত হলে তার যাবতীয় তথ্য পাঠাতে হবে।

এসব তথ্যের মধ্যে রয়েছে- হিসাব খোলার ফরম, কেওয়াইসি প্রোফাইল, ব্যাংক অ্যাকাউন্টের সর্বশেষ স্থিতি ও লেনদেনের প্রোফাইল।
অন্য এক চিঠিতে ৫টি প্রতিষ্ঠানের হিসাবের তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক।

এরমধ্যে রয়েছে- বিএফআইইউ ইত্তিহাদ ক্রিস্টাল কার্গোর বাংলাদেশ এজেন্ট জিএসএ কার্গো লিমিটেড, ইত্তিহাদ ক্রিস্টাল কার্গোর শ্রীলংকার এজেন্ট স্পিড এয়ার কার্গো নেট, অলপোর্ট ইউকে, সিঙ্গাপুর এয়ারলাইন্সের বাংলাদেশী এজেন্ট স্পিড মার্ক ট্রান্সপোর্টেশন (বিডি) ও সিঙ্গাপুর এয়ারলাইন্সের জিএসএ ইউনাইটেড এভিয়েশন এন্টারপ্রাইজ।

You Might Also Like