১৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণে মালয়েশিয়ার সঙ্গে চুক্তি

কক্সবাজারের মহেশখালীতে ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে সমঝোতা স্মারক চুক্তি (এমওইউ) সই হয়েছে।

কক্সবাজারের মহেশখালী উপজেলার হাওনক মৌজার চারটি গ্রামে প্রায় ৫৫০ একর জমিতে এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হবে।

কয়লাভিত্তিক এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণে মালয়েশিয়ার দুটি কোম্পানির সঙ্গে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

সোমবার বিকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দু’দেশের মধ্যে আনুষ্ঠানিকভাবে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

মালয়েশিয়ার তেনেগা ন্যাশনাল বারহাড (টিএনবি) ও পাওয়ারটেক বারহাড (পিবি) যৌথভাবে পিডিবিকে বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সহায়তা করবে। ২০১৯ সালের পরে পিডিবিকে প্রকল্পটি হস্তান্তর করা হবে। তবে প্রকল্পের খরচ জরিপের পর নির্ধারণ হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ ও মালয়েশিয়ার পক্ষে চুক্তি স্বাক্ষর করেন যথাক্রমে বিদ্যুৎপ্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং মালয়েশিয়ান সরকারের ভারত ও দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশেষ দূত দাতো সেরি উতামা ভিলু।

মালয়েশিয়ান কোম্পানির পক্ষে চুক্তি স্বাক্ষর করেন টিএনবি’র ভাইস-প্রেসিডেন্ট মোহাম্মদ নাজরি শাহরুদ্দিন ও পিবি’র ড. অং পেং সু এবং পিডিবি’র পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান আব্দুহু রুহুল্লাহ।

এসময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, প্রধানমন্ত্রীর জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, মালয়েশিয়ান হাইকমিশনার নরলিন ওথম্যান, বিদ্যুৎ সচিব মনোয়ারুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

You Might Also Like