১,১০০ কোটি ডলারের অস্ত্র কিনছে কাতার

আমেরিকার কাছ থেকে ১,১০০ কোটি ডলারের অস্ত্র কেনার চুক্তি করেছে  কাতার। মার্কিন প্রতিরক্ষা দপ্তর- পেন্টাগনে এ চুক্তি সই করেছেন কাতারের প্রতিরক্ষামন্ত্রী হামাদ বিন আলী আল-আত্তিয়া এবং মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চাক হ্যাগেল।

এ চুক্তির ফলে আমেরিকার প্রতিরক্ষা খাতে ৫৪ হাজার কর্মসংস্থানের ব্যবস্থা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেছেন, এ চুক্তি অনুযায়ী আমেরিকার কাছ থেকে ১০টি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা, ৫০০টি জ্যাভেলিন ট্যাংক বিধ্বংসী ব্যবস্থা এবং ২৪টি অ্যাপাচি হেলিকপ্টার কিনবে কাতার।

এতে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে ব্যয় হবে ৭০০ কোটি ডলার, ওড়ার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতিসহ অ্যাপাচি হেলিকপ্টার কিনতে ব্যয় হবে ৩০০ কোটি ডলার এবং  জ্যাভেলিন ট্যাংক বিধ্বংসী ব্যবস্থায় ব্যয় হবে ১০ কোটি ডলার।

পারস্য উপসাগরীয় দেশগুলোর মধ্যে কাতারকে আমেরিকার অন্যতম ঘনিষ্ঠ মিত্র হিসেবে গণ্য করা হয়। দেশটির আল-উদেইদে এলাকায় মার্কিন বিমান ঘাঁটি রয়েছে। এ ছাড়া, ইউএস  সেন্ট্রাল কমান্ড (ইউএসসিসি) এবং ইউএস এয়ার ফোর্স সেন্ট্রাল কমান্ডের সদর দফতরও রয়েছে দেশটিতে। এর আগে লিবিয়ার সাবেক স্বৈরশাসক কর্নেল মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাতে আমেরিকাকে সহযোগিতা করেছে কাতার।  সিরিয়ায় বিদেশটি মদদপুষ্ঠ তাকফিরি সন্ত্রাসীদের সহায়তা দেয়ার ক্ষেত্রে সক্রিয়ভাবে তৎতপর রয়েছে দেশটি।

You Might Also Like