১০ হাজার শরণার্থী শিশু ইউরোপ থেকে গায়েব

অভিভাবকহীন ১০ হাজারের বেশি শরণার্থী শিশু ইউরোপ থেকে গায়েব হয়ে গেছে। এ সব নিষ্পাপ শিশু সংঘবদ্ধ পাচারকারী চক্রের খপ্পরে পড়েছে বলে আশংকা করছে ইউরোপীয় ইউনিয়নের অপরাধ বিষয়ক গোয়েন্দা সংস্থা ইউরোপোল।

ব্রিটিশে দৈনিক অবজারভারকে দেয়া সাক্ষাৎকারে এ আশংকা ব্যক্ত করেন ইউরোপোল প্রধান বিরান ডোনাল্ড। এ সাক্ষাৎকারে তিনি বলেন, অত্যন্ত আধুনিক একটি অপরাধ চক্র গোটা ইউরোপ জুড়ে সক্রিয় রয়েছে। তিনি জানান, শরণার্থীদেরকে শিকারে পরিণত করেছে এ চক্র। একমাত্র ইতালি থেকেই পাঁচ হাজার শরণার্থী শিশু গায়েব হয়ে গেছে এবং সুইডেন থেকে গায়েব হয়েছে এক হাজারেরও বেশি। তিনি আরো বলেন, ১০ হাজারের বেশি শিশু নিখোঁজ হয়ে বললে মোটে বাড়িয়ে বলা হবে না।

পাশাপাশি তিনি আরো বলেন, নিখোঁজ শিশুর সবাই যে অপরাধ চক্রে জড়িয়ে পড়বে তা নাও হতে পারে। এদের মধ্যে অনেককেই হয়ত তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়া হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। অবশ্য তিনি বলেন, এ সব শিশু কোথায় আছে কি ভাবে আছে তা ইউরোপোলের জানা নেই।

নিবন্ধিত এবং অনিবন্ধিত মিলিয়ে প্রায় দুই লাখ ৭০ হাজার শরণার্থী শিশুকে নিয়ে ইউরোপোল ভাবছে বলেও জানান তিনি। এদের সবাই অভিভাবকহীন নয় উল্লেখ করে তিনি জানান, এদের মধ্যে বড় সংখ্যকই অভিভাবকহীন হয়ত। তিনি আরো বলেন, শরণার্থী শিশুর সংখ্যা কমিয়ে ধরা হয়েছে এবং এ সংখ্যা আরো অনেক বেশি হতে পারে।

You Might Also Like