১০ বছরের শিশুর আত্মঘাতী হামলায় নিহত ১৯

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় শহর মাইদুগুরিতে আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে ১০ বছরের এক শিশু। শনিবার দুপুরের ওই হামলায় অন্তত ১৯ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো ১৮ জন।
বোর্নো প্রদেশের ওই শহরটির বাজারে চালানো হামলার দায় তাৎক্ষণিকভাবে স্বীকার করেনি কেউ। তবে সাম্প্রতিক সময়ে বোকো হারাম নারী ও মেয়েশিশুদের এ ধরনের হামলায় ব্যবহার করছে বলে জানা গেছে।
পুলিশের একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, কন্যাশিশুটি নিজের শরীরে বোমা নিয়ে বাজারে বিস্ফোরণ ঘটায়।
বাজারের একজন পাহারাদার আশহিরু মোস্তফা জানান, বাজারটিতে ঢোকার সময় ওই মেয়ের শরীরে তল্লাশি করে দেখা হচ্ছিল। তিনি বলেন, ‘মেয়েটি কী বহন করছিল, তা সে জানত কি না, এ বিষয়ে আমি সন্দিহান।’ মোস্তফা বলেন, প্রবেশের সময় তল্লাশিযন্ত্রে মেয়েটির শরীরে কিছু একটা বহন করার সংকেত পাওয়া গিয়েছিল। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, মেয়েটিকে বিস্ফোরকমুক্ত করার আগেই বিস্ফোরণ ঘটে যায়।
একজন প্রত্যক্ষদর্শী আবুবকর বাকুরা বলেন, ‘বিস্ফোরণে মেয়েটির দেহ দ্বিখণ্ডিত হয়ে যায়। একটি অংশ রাস্তার অপর পাশে উড়ে যায়। আমি নিশ্চিত যে, বিস্ফোরণটি দূরনিয়ন্ত্রিত মাধ্যমে ঘটানো হয়েছিল।’
বোর্নো প্রদেশের পুলিশের মুখপাত্র গিডিয়ন জুবরিন বলেন, ‘শিশুটি বোমা নিয়ে মাদুগুরি মার্কেটে বিস্ফোরণ ঘটায়। সে সময় বাজারটিতে প্রচুর লোকজন ছিল।’
এই বাজারটিতেই গত ১ ডিসেম্বরের হামলায় ১০ জন এবং এর আগের সপ্তাহে চালানো হামলায় ৪৫ জন নিহত হয়।

You Might Also Like