হ্রদের পানির রং গোলাপি!

পানির কোনো রং নেই বটে, তবে হ্রদ, নদী বা সাগরের পানিকে কেমন দেখায়? নীল। কখনো হ্রদের পানির রং সবুজও মনে হয়। আশপাশে অনেক গাছপালা থাকলে তাদের রং পানিতে প্রতিফলিত হয়ে নদীর পানিও সবুজ লাগে কখনো কখনো। কিন্তু তাই বলে পানি কি গোলাপি হয়?

যদি বলি গোলাপি রঙের পানির একটা হ্রদ আছে? বিশ্বাস করবে না তো? ঠিক আছে। হ্রদটার পরিচয়ই দিয়ে দিচ্ছি।
অস্ট্রেলিয়ায় অবস্থিত গোলাপি পানির হ্রদ, যার নামটাই পিংক লেক। পশ্চিম অস্ট্রেলিয়ার গোল্ডফিল্ডস-অ্যাসপেরান্স অঞ্চলে রয়েছে এই হ্রদ। এটি নোনা জলের হ্রদ।

নামটা পিংক লেক হলেও সবসময় কিন্তু এই হ্রদের পানি গোলাপি রঙের থাকে না। আসলে এক ধরনের শ্যাওলার কারণেই এমন রং দেখতে হ্রদের পানি। লেকের নিচে জন্মানো এই শ্যাওলার লাল রঞ্জকের কারণেই উপর থেকে পানির রং দেখায় গোলাপি।
যখন তাপমাত্রা অনেক বেশি থাকে, হ্রদের পানি সাগরের চেয়েও লবণাক্ত থাকে তখন পর্যাপ্ত সূর্যের আলোর উপস্থিতিতে এই লাল রঞ্জক তৈরি করে শ্যাওলাগুলো।

পিংক লেক ছাড়াও গোলাপি জলের এমন আরেকটা হ্রদ আছে। সেটা উত্তর-পশ্চিম আফ্রিকার সেনেগালের ক্যাপ ভেরট পেনিনসুলার উত্তরে অবস্থিত। সেই হ্রদটার নাম লেক রেটবা বা ল্যাক রোজ। এই হ্রদের পানিও শ্যাওলার কারণেই গোলাপি দেখায়। আর এখানে পানিতে লবণের পরিমাণ অনেক বেশি হওয়ায় মানুষ খুব সহজেই পানিতে ভেসে থাকতে পারে।

কী? বিশ্বাস হচ্ছে গোলাপি জলের হ্রদ আসলেই আছে? দেখেছ, প্রকৃতি কতটা রহস্যময়? প্রকৃতির এমন আশ্চর্য কাণ্ডকারখানার জন্যই এই হ্রদ দুটোকে প্রাকৃতিক আশ্চর্য বা ন্যাচারাল ওয়ান্ডার বলা হয়।

You Might Also Like